ঢাকা, বুধবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

অভিবাসীদের ফেরত পাঠাতে কঠোর হচ্ছে যুক্তরাষ্ট্র

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২৩ ৯:৩০:৩২ এএম     ||     আপডেট: ২০১৯-০৭-২৩ ৪:১৩:২৫ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ইমিগ্রেশন আদালতকে পাশ কাটিয়ে দ্রুত অবৈধ অভিবাসীদের ফেরত পাঠাতে নতুন একটি প্রক্রিয়া চালু করতে যাচ্ছে মার্কিন সরকার।

নতুন নিয়ম অনুযায়ী, কোনো অবৈধ অভিবাসী যদি প্রমাণ করতে না পারেন যে তিনি টানা দুই বছরের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে রয়েছেন তাহলে তাকে দ্রুত ফেরত পাঠানো হবে। পুলিশ মঙ্গলবার নতুন এই নিয়মটি জারি করতে যাচ্ছে। এর পরপরই যুক্তরাষ্ট্রজুড়ে এটি কার্যকর শুরু হবে।

আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন নামের একটি সংগঠন জানিয়েছে, তারা নতুন এই নিয়মটি আদালতে চ্যালেঞ্জ করতে যাচ্ছে।

নতুন এই অভিবাসন নীতি এমন সময় কার্যকর করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র যখন দক্ষিণ সীমান্তে আটক কেন্দ্রগুলোর পরিস্থিতি নিয়ে অব্যাহত সমালোচনার মুখে পড়তে হচ্ছে  ট্রাম্প প্রশাসনকে। বিশ্লেষকরা জানিয়েছেন, ২০২০ সালের নির্বাচনী প্রতিশ্রুতি দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রম্প কঠোর অভিবাসন নীতি প্রণয়নের পরিকল্পনা করছেন।

আগের অভিবাসন নীতি অনুযায়ী, কোনো ব্যক্তি দুই সপ্তাহের কম সময় অবৈধভাবে যুক্তরাষ্ট্রে অবস্থান করলে এবং তাকে সীমান্তের ১০০ মাইলের মধ্যে আটক করা হলে দ্রুত তাকে ফেরত পাঠানো হতো। কোনো অভিবাসীকে দেশের ভেতরে পাওয়া গেলে কিংবা দুই সপ্তাহের বেশি তার অবস্থান হলে তাকে ফেরত পাঠাতে হলে প্রশাসনকে আদালতের দ্বারস্থ হতো হতো এবং তাকে বৈধ প্রতিনিধির মর্যাদা দেওয়ারও সুযোগ থাকতো।

তবে নতুন নিয়মে দেশের যে কোনো স্থান থেকেই আটক করা হোক না কেন কিংবা যখনই তাদের আটক করা হোক না কেন অবৈধ অভিবাসীরা আইনের আশ্রয় নেওয়ার সুযোগ পাচ্ছেন না।

হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ জানিয়েছে, নতুন এই নিয়মের বদৌলতে বিপুল সংখ্যক অভিবাসীকে দ্রুত ফেরত পাঠানোর সুযোগ পাচ্ছে তারা।


রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৯/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন