ঢাকা     বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৮ ১৪২৭ ||  ০৫ সফর ১৪৪২

অর্থ আত্মসাত : ৯ জনের বিরুদ্ধে চার্জশিট

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ১১ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অর্থ আত্মসাত : ৯ জনের বিরুদ্ধে চার্জশিট

নিজস্ব প্রতিবেদক : এলসির বিপরীতে কোনো পণ্য আমদানি-রপ্তানি না করে ভুয়া রেকর্ডপত্র তৈরি করে প্রায় ৪৫ কোটি টাকা আত্মসাতের মামলায় মার্কেন্টাইল ব্যাংকের পাঁচ কর্মকর্তা ও দুই প্রতিষ্ঠানের প্রধানসহ নয়জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয়ে কমিশন থেকে ওই চার্জশিট অনুমোদন দেওয়া হয়।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

শিগগিরই তদন্ত কর্মকর্তা ও দুদকের সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী বিশেষ জজ আদালতে চার্জশিট দাখিল করবেন।

২০১৭ সালের ১১ এপ্রিল চট্টগ্রামের  ডবলমুরিং মডেল থানায় এ মামলা দায়ের করে দুদক।

আসামিরা হলেন- মোহাম্মদ ইলিয়াছ ব্রাদার্স (প্রা.) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সামশুল আলম, মেরিন ভেজিটেবল অয়েলস লিমিটেডের চেয়ারম্যান টিপু সুলতান, এমডি জহির আহমেদ, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের আগ্রাবাদ শাখার প্রাক্তন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট নন্দ দুলাল ভট্টাচার্য্য, প্রাক্তন ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মেজবাহ উদ্দিন আহমেদ, প্রাক্তন প্রিন্সিপাল অফিসার (ইনচার্জ- ফরেন ট্রেড) মঈনুল কাসেম চৌধুরী, খাতুনগঞ্জ শাখার প্রাক্তন শাখা ব্যবস্থাপক আনোয়ার হোসেন, প্রাক্তন ব্যবস্থাপক (অপারেশন) সরদার মোহাম্মদ জোবায়ের এবং মোহাম্মদ ইলিয়াছ ব্রাদার্স (প্রা.) লিমমিটেডের চেয়ারম্যান মো. নুরুল আবছার।

মামলার তদন্ত প্রতিবেদন সূত্রে জানা যায়, মোহাম্মদ ইলিয়াস ব্রাদার্স লিমিটেড লোকাল এলসির মাধ্যমে কোনো পণ্য আমদানি-রপ্তানি না হওয়া সত্ত্বেও ভুয়া রেকর্ডপত্র তৈরি করে ‘অ্যাকোমোডেশন বিল’ দাখিল করে  এলসির শর্ত লঙ্ঘন করে মিথ্যা ও প্রতারণার আশ্রয় নিয়ে ক্ষমতার অপব্যবহার করে ৪৪ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫০০ টাকা আত্মসাত করে। ইলিয়াস ব্রাদার্স লিমিটেডের পক্ষে মেসার্স মেরিন ভেজিটেবলস অয়েল লিমিটেডের হিসাবে এলসি খোলা হয়।  যা  শুধু কাগজপত্রে পরিশোধ করা হয়েছে দেখানো হয়। দুদকের অনুসন্ধানে ওই টাকা হস্তান্তর, স্থানান্তর, রূপান্তর ও লেয়ারিং এর মাধ্যমে নিজেরা লাভবান হওয়ার উদ্দেশ্যে আত্মসাতের প্রমাণ মিলেছে। তাই দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা তৎসহ মানিলন্ডারিং প্রতিরোধ আইনে চার্জশিট অনুমোদন করে কমিশন।

জাতীয় সংসদ কর্তৃক শীর্ষ ১০০ ঋণখেলাপির তালিকায় মোহাম্মদ ইলিয়াছ ব্রাদার্স (প্রা.) লিমিটেড ও মেরিন ভেজিটেবল অয়েলস লিমিটেডের নাম আছে।



রাইজিংবিডি/ঢাকা/১১ ডিসেম্বর ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়