ঢাকা     বুধবার   ১২ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৮ ১৪২৭ ||  ২১ জ্বিলহজ্জ ১৪৪১

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় কারফিউ জারি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৩, ২ আগস্ট ২০২০  
অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় কারফিউ জারি

অস্ট্রেলিয়ার দ্বিতীয় জনবহুল রাজ্য ভিক্টোরিয়াতে করোনা পরিস্থিতি মোকাবিলায় রোববার থেকে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে। একই সঙ্গে রাজ্যে কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছে। 

অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নে করোনা সংক্রমণ রোধে ইতোমধ্যে ছয় সপ্তাহের জন্য বাসিন্দাদের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। শহরে গত সপ্তাহে করোনায় সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা রেকর্ড করা হয়েছিল।

রোবববার ভিক্টোরিয়াতে নতুন করে ৬৭১ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে সাত জন। রাজ্যে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাগুলোর মধ্যে এটি অন্যতম। সমাজে নতুন এই সংক্রমণের উৎস জানা যায়নি। এ কারণে ছয় সপ্তাহের জন্য কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছে।

ভিক্টোরিয়ার প্রধানমন্ত্রী ড্যানিয়েলে অ্যান্ডুজ টেলিভিশন ব্রিফিংয়ে বলেছেন, ‘চলমান নিয়ে প্রতি দিন হাজার হাজার আক্রান্তের বিষয়টি এড়িয়ে যাওয়া হয়েছে। এর ফলে হাজার হাজার মানুষকে হাসপাতালে যেতে হয়েছে এবং অনেক বেশি বিয়োগান্তক ঘটনা আমরা দেখেছি। কিন্তু এটি (নিয়ম) যথেষ্ট দ্রুত কাজ করছে না।’

রয়টার্স জানিয়েছে, নতুন নিষেধাজ্ঞার আওতায় রাত ৮ টা থেকে সকাল ৫টা পর্যন্ত কারফিউ ঘোষণা করা হয়েছে। রোববার সকাল থেকে মেলবোর্নে এটি কার্যকর করা হয়েছে। কর্মক্ষেত্রে যাওয়া কিংবা স্বাস্থ্যসেবা ছাড়া অন্য কোনো কারণে বাড়ির বাইরে যেতে সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। মেলবোর্নের বাসিন্দারা বাড়ির পাঁচ কিলোমিটারের মধ্যে ব্যায়াম ও কেনাকেটা করতে পারবেন। ব্যায়াম করার জন্য স্রেফ এক ঘণ্টা সময় দেওয়া হবে।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়