Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১১ মে ২০২১ ||  বৈশাখ ২৮ ১৪২৮ ||  ২৭ রমজান ১৪৪২

আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড পাচ্ছেন অধ্যাপক হারুন

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৩, ১৩ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড পাচ্ছেন অধ্যাপক হারুন

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ থেকে ‘আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড ২০১৭’ এর জন্য নির্বাচিত হলেন কিডনি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও বিশিষ্ট কিডনি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক হারুন আর রশিদ।

শুক্রবার কিডনি ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের মহাসচিব অধ্যাপক এম. মুহিবুর রহমান এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বাংলাদেশে কিডনি রোগীদের চিকিৎসা দেয়ার পাশাপাশি কিডনি ট্রান্সপ্ল্যান্ট, রোগ প্রতিরোধে গবেষণা, প্রশিক্ষণ গ্রহণসহ নানা বিষয়ে পথিকৃতের মতো ভূমিকা পালন করার জন্য অধ্যাপক হারুন আর রশিদকে এই পুরষ্কারের জন্য মনোনিত করা হয়েছে।

তিনি আরো জানিয়েছেন, আইএসএন সভাপতি আদিরা লেভিন ও অনুষ্ঠান সমন্বয়ক জন ফিহালি সম্প্রতি এক চিঠিতে বলেন, ‘অধ্যাপক হারুন আর রশিদের এসব অবদানকে স্বীকৃতি দিয়ে চলতি বছর দক্ষিণ এশিয়ায় অনুষ্ঠিতব্য নেফ্রোলজি সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এই পুরষ্কার প্রদান করা হবে। এছাড়াও এপ্রিলে মেক্সিকোতে অনুষ্ঠিতব্য ‘ওয়ার্ল্ড কংগ্রেস অব নেফ্রোলজি’তে (ডব্লিউসিএন) তাকে বিশেষভাবে সম্মাননা জানানো হবে। 

বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কিডনি বিভাগের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক হারুন আর রশিদ। তিনি সোসাইটি অব অর্গান ট্রান্সপ্ল্যান্টেশন বাংলাদেশ (এসওটি) ও মিরপুরে গড়ে ওঠা আধুনিক মানের কিডনি ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা সভাপতি।

প্রসঙ্গত, ১৫২টি দেশের কিডনি রোগ বিষয়ক চিকিৎসকদের অলাভজনক শীর্ষ সংস্থা ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজি (আইএসএন)। উন্নয়নশীল দেশে কিডনি রোগ প্রতিরোধ ও চিকিৎসায় অগ্রণী ভূমিকার জন্য তারা প্রতিবছর বিশেষ সম্মাননা প্রদান করে।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জানুয়ারি ২০১৭/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়