ঢাকা, বুধবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

আইসিসি প্রতিনিধিদল কক্সবাজারে

সুজাউদ্দিন রুবেল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৯ ৫:৩৮:০৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২০ ৮:১১:০২ এএম
কক্সবাজারে আইসিসির প্রতিনিধি দল

কক্সবাজার প্রতিনিধি : মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের উপর সংঘটিত অপরাধ তদন্ত করার জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রতিনিধিদল এখন কক্সবাজারে অবস্থান করছেন। 

শুক্রবার বিকেলে বিমানযোগে প্রতিনিধিদল কক্সবাজার এসে পৌঁছায়। আইসিসির ডেপুটি প্রসিকিউটর জেমস স্টুয়ার্টের নেতৃত্বে প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে মিয়ানমারে তাদের ওপর চালানো নির্যাতনের তথ্য সংগ্রহ করবেন।

মিয়ানমারে নির্যাতনের মুখে রোহিঙ্গা মুসলিমরা সেখান থেকে পালিয়ে এসে বাংলাদেশের কক্সবাজারের কয়েকটি স্থানে আশ্রয় নিয়েছে।

কক্সবাজার জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন প্রতিনিধিদলের কক্সবাজার পৌঁছানোর সংবাদ নিশ্চিত করলেও রোহিঙ্গা ক্যাম্প কবে নাগাদ পরিদর্শনে যাবেন তা জানাতে পারেননি। তারা জানান, প্রতিনিধিদল স্বাধীনভাবে কাজ করছেন। প্রশাসন কেবল নিরাপত্তা নিশ্চিত করছে।

প্রতিনিধিদলটি মঙ্গলবার ঢাকায় এসে পৌঁছান। সফরে তারা পররাষ্ট্র, আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এরপর বাংলাদেশের সঙ্গে আইসিসির একটি চুক্তি হতে পারে।

এর আগে বিভিন্ন দেশে আইসিসি যখন তদন্ত করেছে, সেসব দেশের সঙ্গে চুক্তি করেছে। সেই অনুযায়ী বাংলাদেশের সঙ্গে চুক্তি স্বাক্ষরের প্রস্তুতি চলছে।


রাইজিংবিডি/কক্সবাজার/১৯ জুলাই ২০১৯/সুজাউদ্দিন রুবেল/বকুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন