ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আদালত অবমাননায় ভারতীয় আইনজীবীর এক রুপি জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫০, ৩১ আগস্ট ২০২০   আপডেট: ১৪:১৩, ৩১ আগস্ট ২০২০
আদালত অবমাননায় ভারতীয় আইনজীবীর এক রুপি জরিমানা

ভারতের আইনজীবী প্রশান্ত ভূষণ

ভারতের সুপ্রিম কোর্ট ও প্রধান বিচারপতি এসএ বোবড়ের সমালোচনা করে টুইট দেওয়ায় আদালত অবমাননার অভিযোগ আনা হয়র বর্ষীয়ান আইনজীবী ও সমাজকর্মী প্রশান্ত ভূষণের বিরুদ্ধে। তাকে ক্ষমা চাওয়ার সুযোগ দিলেও নিজের অবস্থানে অনড় থেকেছেন। শেষ পর্যন্ত দেশের শীর্ষ আদালত তাকে এক রুপি জরিমানার শাস্তি দিয়েছেন। 

১৫ সেপ্টেম্বরের মধ্যে জরিমানা দিতে ব্যর্থ হলে তিন মাসের কারাদণ্ড কিংবা তিন বছরের জন্য আইনজীবী হিসেবে কাজ করা বন্ধ হয়ে যেতে পারে।

জরিমানা দিবেন কিনা কিংবা অন্য কোনও উপায় বেছে নেবেন কিনা সেই ব্যাপারে ‘সমন্বিত সিদ্ধান্ত’ নেওয়ার কথা জানালেন প্রশান্ত। তবে লঘু শাস্তিই পেয়েছেন এই সমাজকর্মী। সুপ্রিম কোর্টের অবমাননা বিধির ১২৯ নম্বর ধারা অনুযায়ী সর্বোচ্চ ৬ মাসের জেল বা দুই হাজার রুপি জরিমানা কিংবা দুটোই একসঙ্গে হতে পারে। 

তবে শুরু থেকে প্রশান্তের পাশে ছিলেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপালসহ বিশিষ্ট আইনজীবী ও সাবেক বিচারপতিরা। বেণুগোপাল বিচারপতির কাছে প্রশান্তকে সাজা না দেওয়ার অনুরোধ করেছিলেন।

প্রশান্ত তার মন্তব্যের কারণে ক্ষমা চাননি এবং নিজের অবস্থানেই অনড় ছিলেন। তাতে করে সবাই পাশে দাঁড়ালেও শাস্তি পেতেই হলো এই আইনজীবী ও সমাজকর্মীকে।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়