Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৬ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১ ১৪২৮ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

আফগান যুবাদের প্রথম জয়, মানকাডিং নিয়ে বিতর্ক

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৭, ১৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২০:৫২, ১৭ সেপ্টেম্বর ২০২১
আফগান যুবাদের প্রথম জয়, মানকাডিং নিয়ে বিতর্ক

আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে টানা তিন ম্যাচ জিতে সিরিজ আগেই নিশ্চিত করেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) চতুর্থ ম্যাচে এসে মানকাডিং বিতর্কের দিনে জয়ের দেখা পেলো আফগান যুবারা।

মানকাডিং নিয়মের মধ্য থাকলেও এটা নিয়ে বিতর্ক আছে বহু বছর ধরেই। সেই মানকাডিং ঘটল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে যুবাদের ম্যাচে। বল ছোড়ার আগে ক্রিজ থেকে বের হয়ে যাওয়া বাংলাদেশের শেষ ব্যাটসম্যানকে আউট করেন আফগান বোলার নাঙ্গেয়ালিয়া খারোটে। তখনো আর ৩৪ বল বাকি ছিল। বাংলাদেশ দলের জয়ের জন্য দরকার ছিল ২০ রান আর আফগান যুবাদের প্রয়োজন ১ উইকেট।

স্ট্রাইকিং প্রান্তে ছিলেন ৭৫ বলে ৫০ রান করা তাহজিবুল ইসলাম। কিন্তু শেষ ব্যাটসম্যান হিসেবে মুশফিক হাসান আউট হয়ে যাওয়ায় ১৯ রানে জয় নিশ্চিত করে মাঠে ছাড়ে আফগান যুবারা।

টসে জিতে আগে ব্যাটিং করে ২১০ রান করে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। বিলাল আহমেদ সর্বোচ্চ ৬০ রানের ইনিংস খেলেন। এছাড়া, ওপেনার সুলিমান আরবজাইয়ের ব্যাট থেকে আসে ৪৩ রান। টাইগার যুবাদের হয়ে ২ উইকেট নেন মহিউদ্দিন তারেক। ১টি করে উইকেট নেন মুশফিক হাসান, এসএম মেহেরব, আইচ মোল্লা, নাইমুর রহমান নয়ন ও আব্দুল্লাহ আল মামুন।

ব্যাটিংয়ে দারুণ শুরু করে বাংলাদেশের যুবারা। ওপেনিং জুটি থেকে আসে ৫২ রান। কিন্তু হঠাৎ করেই ছন্দপতন ঘটে। ৯১ থেকে ১৩০ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে টাইগার যুবারা। সেই ধাক্কা থেকে আর সামলাতে পারেনি স্বাগতিকরা। তবে, লড়াই চালিয়ে যান উইকেটরক্ষক ব্যাটসম্যান তাহজিবুল ইসলাম। ১৯১ রানে থামে বাংলাদেশ।

তাহজিবুল ৫০ রানে অপরাজিত ছিলেন। এছাড়া, মাহফিজুল ২৬, খালিদ ২৩ ও ইফতেখার ১৮ রান করেন। আফগানদের হয়ে খারোটে, নাভিদ ও হাসানি নেন ২টি করে উইকেট।

ঢাকা/রিয়াদ

সর্বশেষ