ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

আবারো ভেস্তে গেল রোহিঙ্গা প্রত্যাবাসন

সুজাউদ্দিন রুবেল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২২ ২:১৬:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৫ ৮:২২:০২ এএম
আবারো ভেস্তে গেল রোহিঙ্গা প্রত্যাবাসন

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার: দ্বিতীয়বারের মতো ভেস্তে গেলো রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর প্রক্রিয়া। সাক্ষাৎকার নেয়া ২৯৫ পরিবারের কেউই নিজ দেশে যেতে রাজি না হওয়ায় প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করা যায়নি।

তবে বাংলাদেশের পক্ষ থেকে তাদের ফেরত পাঠানোর জন্য সব ধরণের প্রক্রিয়া অব্যাহত থাকবে বলে জানিয়েছেন শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম।

রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য গত দু’দিন ধরে সাক্ষাৎকার পর্ব চলছিল। মিয়ারমার থেকে পাঠানো ১ হাজার ৭ পরিবারের মধ্যে ২৯৫টি পরিবারের সাক্ষাৎকার নেয়া হয়। কথা ছিল সাক্ষাৎকার শেষে যারা যেতে রাজি হবে বৃহস্পতিবার তাদেরকে ফেরৎ পাঠানো হবে। এ জন্য প্রস্তুত রাখা হয় ৫টি বাস ও ৩টি ট্রাক।

বৃহস্পতিবার সকালে কমিশনার আবুল কালাম টেকনাফের শালবাগান ২৬ নম্বর ক্যাম্পে সাক্ষাৎকার কক্ষে যান। সেসময় তিনি মিয়ানমার দূতাবাসের একজন এবং চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের দু’জন কর্মকর্তার সাথে একান্ত বৈঠক করেন। ঘণ্টাব্যাপী বৈঠক শেষে সাক্ষাৎকার দেয়া পরিবারের কেউই মিয়ানমারে ফিরে যেতে রাজি হয়নি বলে সাংবাদিকদের জানান।

এদিকে সাক্ষাৎকার দিতে আসা রোহিঙ্গারা জানান, পূর্ণাঙ্গ নাগরিক মর্যাদাসহ দাবিগুলো মানা না হলে তারা কেউ ফেরত যাবে না।

উল্লেখ্য, মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের মুখে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে ১১ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। তাদেরকে ফেরত নেয়ার জন্য আন্তর্জাতিক চাপের মুখে মিয়ানমার সরকার ১ হাজার ৭শ পরিবারের ৩ হাজার ৪৫০ জনকে ফিরিয়ে নিতে সম্মত হয়। গত ৩দিন ধরে সে তালিকা যাচাই বাছাই করার পাশাপাশি বৃহস্পতিবার তাদের মিয়ানমারের ফেরত পাঠানোর কথা ছিল।


রাইজিংবিডি/কক্সবাজার/২২ আগস্ট ২০১৯/সুজাউদ্দিন রুবেল/সনি

ইউটিউব সাবস্ক্রাইব করুন