ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘আমদানি-রপ্তানিতে নতুন সম্ভাবনা তৈরি করবে মাতারবাড়ি বন্দর’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪০, ২২ জানুয়ারি ২০২৩  
‘আমদানি-রপ্তানিতে নতুন সম্ভাবনা তৈরি করবে মাতারবাড়ি বন্দর’

মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর

কক্সবাজারের মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর বাস্তবায়ন হলে মিয়ানমার-ভারতসহ আসিয়ান দেশগুলোকে সংযুক্ত করে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে নতুন সম্ভাবনা তৈরি হবে। এই বন্দরে বেশি ধারণক্ষমতার বাণিজ্যিক জাহাজগুলো নোঙর করতে পারবে। মাতারবাড়িতে ইতোমধ্যে আড়াইশত মিটার প্রস্থ এবং ১৪.৩ কিলোমিটার দীর্ঘ চ্যানেল তৈরি করা হয়েছে। এই চ্যানেলের পাশে আরও ১০০ মিটার বাড়িয়ে গভীর সমুদ্র বন্দর করা হবে। 

রোববার (২২ জানুয়ারি) মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এ সব তথ্য জানান নৌপরিবহন মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম।

সংসদীয় কমিটির সভাপতি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা না হলে এত উন্নয়ন প্রকল্প হতো না। চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন হয়ে গেছে। মাতারবাড়ী বন্দরের সঙ্গে রেললাইন যুক্ত হবে।

কয়লা বিদ্যুৎকেন্দ্র প্রসঙ্গে তিনি বলেন, কয়লা রাখার জায়গা কাভার্ড এরিয়ায় থাকবে। বিশ্বের অনেক দেশে আছে। পিসিটি দ্রুত চালুর জন্য মন্ত্রণালয়কে অবহিত করবেন বলে জানান সংসদীয় কমিটির সভাপতি। 

মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর প্রকল্প পরিদর্শন করে সংসদীয় কমিটির সভাপতি আরও বলেন, পণ্য আমদানি-রপ্তানির জন্য বিশাল সম্ভাবনাময় ক্ষেত্র হয়ে উঠবে এ বন্দর, যা দেশের অর্থনীতিতে মাইলফলক হিসেবে কাজ করবে।

পরিদর্শনকালে নৌপরিবহন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম এমপির নেতৃত্বে সংসদীয় কমিটির সদস্য এম এ লতিফ এমপি, রণজিত কুমার রায় এমপি, আসলাম হোসেন সওদাগর এমপি, এস এম শাহাজাদা এমপি, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল এডমিরাল এম শাহজাহানসহ বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 
 

রেজাউল/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়