ঢাকা     শনিবার   ০২ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৮ ১৪২৯ ||  ০২ জিলহজ ১৪৪৩

‘আমরা মুমিনুলকে যেভাবে চিনি, সেভাবে দেখিনি’

ক্রীড়া প্রতিবেদক, বিকেএসপি থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১১, ১০ মে ২০২২  
‘আমরা মুমিনুলকে যেভাবে চিনি, সেভাবে দেখিনি’

সাদা পোশাকে উজ্জ্বল পারফরম্যান্স করে সবসময় শিরোনামে থাকতেন মুমিনুল হক। ব্যাট হাতে ছুটতো রানের ফোয়ারা। এর মাঝে চলে ক্রিকেটের অভিজাত সংস্করণের নেতৃত্বের ভারও। কিন্তু যেন ছন্দ হারিয়ে ফেললেন। সম্প্রতি ব্যাট হাতে কিংবা নেতৃত্বে; মুমিনুল ছুটছেন যেন অন্ধকারে।

তাইতো জাতীয় নির্বাচক আব্দুর রাজ্জাক বলেই ফেললেন, এই মুমিনুল যেন অচেনা। মঙ্গলবার (১০ মে) বিকেএসপিতে বিসিবি একাদশ ও শ্রীলঙ্কার মধ্যকার দুই দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিন বিকেলে টেস্ট অধিনায়ক প্রসঙ্গে এমন মন্তব্য করেন তিনি।

জাতীয় দলের নির্বাচক বলেছেন, ‘একটা দুটো সিরিজ খারাপ যেতেই পারে, তার জন্য একজন মানুষকে নিয়ে হুট করে একটা কথা বলা ঠিক না। তারপরও একজনের মানসিকতা একেক রকম, মূল্যায়ন করার ক্ষমতা একেক রকম। যে যেভাবে করে সেটা... আমার তরফ থেকে যদি বলি, সবকিছু স্বাভাবিক। কারণ দুটো সিরিজে আমরা মুমিনুলকে যেভাবে চিনি, সেভাবে দেখিনি।’

সবশেষ দক্ষিণ আফ্রিকা সিরিজে মুমিনুল ছিলেন যেন নিজের ছায়া হয়ে। ব্যাট ঠিকঠাক কথা বলেনি। মাঠেও ভুগেছেন সিদ্ধান্তহীনতায়। বারবার ভুল করেছেন রিভিউ নিতে গিয়ে। ডারবান টেস্টে হারের পর প্রতিপক্ষ ক্রিকেটারদের স্লেজিং নিয়ে করেছেন অভিযোগ। সবকিছু মিলিয়ে ব্যাটসম্যান মুমিনুল কিংবা অধিনায়ক মুমিনুল ছিলেন এলোমেলো।

চলতি বছর মুমিনুল ৪টি টেস্ট খেলে ৮ ইনিংসে ২১.৫৭ গড়ে করেছেন ১৫১ রান। সর্বোচ্চ ৮৮। ৮ ইনিংসে দুই অঙ্কের ঘর পার হয়েছেন মাত্র ৩ বার। দুটির বেশি টেস্ট খেলা যে কোনো বছরে এটিই মুমিনুলের সবচেয়ে খারাপ যাচ্ছে। 

তবে আস্থা হারাচ্ছেন না রাজ্জাক, ‘ও কোন লেভেলের ব্যাটসম্যান, সেটাও আমাদের দেখা উচিত। ওর নামটা কাদের কাতারে আছে, এটা অবশ্যই দেখা উচিত, যে কাতারটা আমাদের দেশের মধ্যে নেই। একজন মানুষকে নিয়ে বলা তো সহজ, সবাই-ই বলতে পারে। কিন্তু সে ঠিকঠাক আছে।’

অধিনায়ক হওয়ার পর মুমিনুলের পারফরম্যান্সের গ্রাফ শুধু নিচেই নেমেছে। ১৫ ম্যাচে ৩৪.৬৫ গড়ে করেছেন ৯০১ রান। অন্যদিকে অধিনায়ক হওয়ার আগে ৩৬ ম্যাচে ৪১.৪৭ গড়ে করেন ২৬১৩!

রাজ্জাক বলছেন মুমিনুলের সময়টা খারাপ যাচ্ছে, ‘ওর খারাপ সময় যাচ্ছে, যেতে পারে। এটুকুই। আর কিছু না। আমি নিশ্চিত বোর্ডেরও এটাই চিন্তা। তা না হলে তো বলেই দেওয়া যায় যে আমার হচ্ছে না তোমাকে দিয়ে। কিন্তু সেটাতো না। মুমিনুলকে নিয়ে বাইরে যত চিন্তা হচ্ছে, আমরা এতটা করছি না। কারণ অত চিন্তার জায়গায় এটা যায়নি।’

ঢাকা/রিয়াদ/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়