Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২২ ১৪২৮ ||  ২৯ রবিউস সানি ১৪৪৩

আইরাকে মজার মজার শব্দ শেখাচ্ছেন সৃজিত

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:৩৫, ২ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ০২:১৯, ২ সেপ্টেম্বর ২০২০
আইরাকে মজার মজার শব্দ শেখাচ্ছেন সৃজিত

সংগীতশিল্পী তাহসান খান ও রাফিয়াথ রশীদ মিথিলা দম্পতির কন্যা আইরা। টলিউড নির্মাতা সৃজিত মুখার্জির সঙ্গে নতুন করে সংসার বেঁধেছেন মিথিলা। এরই মধ্যে সৃজিতের সঙ্গে আইরার ভালো সম্পর্ক গড়ে উঠেছে। আইরা সৃজিতকে ‘বাবা’ বলে ডাকে।

বর্তমানে কন্যা আইরাকে নিয়ে কলকাতায় শ্বশুরবাড়িতে অবস্থান করছেন মিথিলা। ঘরবন্দি দিনে মেয়ে আইরাকে নিয়ম করে বাংলা পড়াচ্ছেন সৃজিত। এতে দারুণ খুশি মিথিলাও।

এ বিষয়ে ভারতীয় একটি সংবাদমাধ্যমে সৃজিত বলেন—বাংলা পড়া, বাংলার প্রতি ভালোবাসা তৈরি করার উপরে জোর দিয়েছি। আইরার পারিপার্শ্বিক পরিবেশ থেকে ওর মনগড়া কয়েকটি বাক্য যদি ওঠে আসে, তবে সেটাই ওর মনে দীর্ঘস্থায়ী ভালোবাসা জাগাবে ভাষার প্রতি। ভাষার সঙ্গে যাতে ওর অন্তরঙ্গতা তৈরি হয়। কখনো আমাকে নিয়ে লিখছে, কখনো ওর বন্ধুকে নিয়ে লিখছে। এভাবেই আইরার মধ্যে একটা আগ্রহ তৈরি হচ্ছে।

ভাষার শেখানোর প্রচলিত রীতিতে না গিয়ে ভিন্ন পথ বেছে নিয়েছেন সৃজিত। তিনি বলেন—এভাবে বাংলা পড়ানোর মধ্যে দিয়ে আইরার পর্যবেক্ষণশক্তির হদিশ পাচ্ছি। আমার কাছে ব্যাকরণশিক্ষা অনেক পরে। আরো একটু ম্যাচিওরিটির পর। বানানে কখন মূর্ধন্য ‘ণ’, দন্ত্য ‘ন’ হবে সেটা আগে না শিখিয়ে, আইরা যদি নিজে দেখে শিখে ভুল বানানে একটা শব্দ লিখে তারপর সঠিক বানান লিখতে শিখে সেটাই মনে হয় সঠিক পদ্ধতি। প্রথমে সাহিত্য আসুক, তারপর ব্যাকরণ।

বাংলাদেশে থাকাবস্থায় মা মিথিলার সঙ্গে নাচ-গান ও খেলাধুলা নিয়ে ব্যস্ত থেকেছে আইরা। কলকাতায় লকডাউনের এই সময়ে বাড়িতে আইরা যাতে দমবন্ধ হয়ে না পড়ে সে দিকে খেয়াল রাখছে সৃজিত-মিথিলা দম্পতি।

​​​​​​​ঢাকা/শান্ত

সর্বশেষ

পাঠকপ্রিয়