Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১১ মে ২০২১ ||  বৈশাখ ২৮ ১৪২৮ ||  ২৭ রমজান ১৪৪২

আসছে সবজি নিয়ে, ফিরছে যাত্রী নিয়ে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৫, ৭ এপ্রিল ২০২১   আপডেট: ২১:৪৫, ৭ এপ্রিল ২০২১
আসছে সবজি নিয়ে, ফিরছে যাত্রী নিয়ে

করোনাভাইরাসের প্রার্দুভাব রোধে গত সোমবার (৫ এপ্রিল) থেকে দেশে লকডাউন শুরু হয়। লকডাউন চলাকালে জরুরি সেবা দেওয়া প্রতিষ্ঠান সমূহ এবং শিল্প কলকারখানা খোলা রয়েছে। তবে বন্ধ রাখা হয় গণপরিবহন।

সরকারি-বেসরকারি অফিসে কর্মকর্তাদের এবং জনসাধারণের দুর্ভোগের কথা বিবেচনা করে গণপরিবহন চলাচলে কিছুটা শৈথিল্য আনা হয়। 

বুধবার (৭ এপ্রিল) থেকে ঢাকা, চট্টগ্রামসহ দেশের সব সিটি করপোরেশন এলাকায় স্বাস্থ্যবিধি মেনে সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত বাস-মিনিবাস চলার নির্দেশ আসে। তবে শর্ত থাকে এসব বাস-মিনিবাসে অর্ধেক আসন ফাঁকা রাখতে হবে। তবে দূরপাল্লার বাস সার্ভিস চালু বন্ধের সিদ্ধান্ত বহাল থাকে।

এদিকে প্রয়োজনের তাগিদে বা প্রিয়জনের টানে অনেকে এখনও রাজধানী ছাড়ছেন। দূরপাল্লার বাস বন্ধ থাকায় অনেকে এক জেলা থেকে আরেক জেলায় যাচ্ছেন ট্রাকে করে। বুধবার রাজধানীর যাত্রাবাড়ি এলাকায় এমন চিত্র দেখা গেছে। 

খোঁজ নিয়ে জানা যায়, দেশের বিভিন্ন জেলা থেকে সবজি, মাছ নিয়ে যাত্রাবাড়ির আড়তে আসছে ট্রাক ও মিনিট্রাক। যাওয়ার সময় তেল খরচের অজুহাতে তারা অতিরিক্ত যাত্রী ভর্তি করে ফিরে যাচ্ছে। উপায় না পেয়ে যাত্রীরাও উঠে পড়ছেন ওইসব ট্রাকে। অতিরিক্ত ভাড়া দিয়েই তারা ঢাকা ছাড়ছেন। সেখানে স্বাস্থ্যবিধি বা সামাজিক দূরত্ব কিছুই মানা হচ্ছে না।

যাত্রাবাড়ীর কাজলা এলাকায় কথা হয় লালন নামে এক ব্যক্তির সাথে। তিনি জানান, গতকাল অসুস্থ মেয়েকে নিয়ে দাউদকান্দি থেকে ঢাকায় এসেছেন। মেয়েকে ঢাকা মেডিক্যালে ভর্তি করেছেন। আগামী শনিবার (১০ এপ্রিল) মেয়ের অপারেশন। হুট করেই চলে এসেছেন। অপারেশনে টাকা লাগবে। তাই স্ত্রী-মেয়েকে রেখে বাড়ি যাচ্ছেন টাকা আনতে। 

ঢাকা মেডিক্যাল থেকে ঠিকানা বাসে করে নামেন কাজলা। দূরপাল্লার কোনো গাড়ি না পেয়ে দাঁড়িয়ে আছেন। সবজি নিয়ে আসা একটি খালি ট্রাক কুমিল্লা ফিরছে। কুমিল্লা বলে চিৎকার করছে ট্রাকের হেলপার। উপায়ান্ত না পেয়ে ৬০ টাকার ভাড়া ২০০ টাকা দিয়ে দাউদকান্দি যাচ্ছেন লালন।

কথা হয় ওই ট্রাকের হেলপার মো. সাঈদের সঙ্গে। তিনি বলেন, ‘সবজি নিয়ে এসেছিলাম। এখন ট্রাক খালি যাচ্ছে। আর দেখতেছি অনেক যাত্রী দাঁড়িয়ে আছে। তারাও যেতে চায়। আমরাও নিতে চাই। কী করবো? দুয়েকজন নিয়ে গেলে কিছু টাকা বাড়তি ইনকাম হবে। তাই দুয়েকজন যাত্রী নিয়ে ফিরছি।’

সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত ঢাকায় বাস-মিনিবাস চলার নির্দেশনা রয়েছে। তবে সন্ধার পরও অনেক গণপরিবহন চলতে দেখা গেছে।

ঢাকা/মামুন/সনি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়