ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইংল্যান্ডের টেস্ট দলের নতুন কোচ ম্যাককালাম

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৮, ১২ মে ২০২২   আপডেট: ১৯:৪০, ১২ মে ২০২২
ইংল্যান্ডের টেস্ট দলের নতুন কোচ ম্যাককালাম

ইংল্যান্ডের পুরুষ টেস্ট দলের নতুন প্রধান কোচ হিসেবে নিয়োগ পেলেন ব্রেন্ডন ম্যাককালাম।

৪০ বছর বয়সীর সঙ্গে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড চুক্তি করেছে চার বছরের জন্য। গত কয়েক সপ্তাহ ধরে লাল ও সাদা বলের জন্য আলাদা কোচ দিতে সাক্ষাৎকার নিচ্ছিল বোর্ড। আগামী সপ্তাহেই সাদা বলের নতুন কোচের নাম ঘোষণা করা হবে।

নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়কের প্রথম সিরিজ হবে নিজ দেশের বিপক্ষে। ২ জুন লর্ডসে নিউ জিল্যান্ডের বিপক্ষে শুরু হবে ইংল্যান্ডের তিন ম্যাচের টেস্ট সিরিজ।

ইসিবি ওয়ার্ক পারমিট ও অন্য কাগজপত্র গুছিয়ে নিচ্ছে, যেন সময়মতো ম্যাককালাম যোগ দিতে পারেন গ্রীষ্মের ক্যাম্পে।

এদিকে আইপিএলে নিজের দল কলকাতা নাইট রাইডার্সকেও বিদায় বলে দিচ্ছেন ম্যাককালাম। এদিন বিকালে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস দলটির অভ্যন্তরীণ সূত্রের উদ্ধৃতি দিয়ে জানায়, ‘তিনি আমাদের জানিয়ে দিয়েছেন সামনে আর কেকেআরের সঙ্গে থাকবেন না। ইংল্যান্ড ক্রিকেট দলের কোচের দায়িত্ব নিবেন তিনি। কিছুদিন আগে একটি টিম মিটিংয়ে এটা বলেছেন।’ ১৮ মে গ্রুপের শেষ ম্যাচ ম্যাচ খেলবে তার দল।

২০০৮ সাল থেকে খেলোয়াড় হিসেবে কলকাতার সঙ্গে ছিলেন ম্যাককালাম। ২০২০ সালে দলটির প্রধান কোচ হন এবং এই দায়িত্বেই ছিলেন সর্বশেষ।

নিউ জিল্যান্ডের হয়ে ১০১ টেস্টে ৬৪৫৩ রান করা ম্যাককালামের নিয়োগের ঘোষণা দেন নতুন ম্যানেজিং ডিরেক্টর রব কি, ‘ইংল্যান্ডের পুরুষ টেস্ট দলের প্রধান কোচ হিসেবে ব্রেন্ডনের নাম নিশ্চিত করতে পেরে আনন্দিত আমরা। আমি বিশ্বাস করি তার নিয়োগ ইংল্যান্ডের টেস্ট দলের জন্য মঙ্গল হবে। ভালোর জন্য ক্রিকেট সংস্কৃতি ও পরিবেশ পরিবর্তনের সাম্প্রতিক ইতিহাস আছে তার। আমার বিশ্বাস ইংল্যান্ডের সাদা বলের ক্রিকেটের জন্যও তিনি সেটা করবেন।’

কি, প্রধান নির্বাহী টম হ্যারিসন, স্ট্র্যাটেজি অ্যাডভাইজার এন্ড্রু স্ট্রাউস ও পারফরম্যান্স ডিরেক্টর মো বোবাটের সিলেকশন প্যানেলের সর্বসম্মতিক্রমে ম্যাককালামের নিয়োগ হয়েছে বলে ইসিবি জানায়।

২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ম্যাককালাম খেলার ক্যারিয়ারের ইতি টানেন ২০১৯ সালে। ১৪ বছরের ক্যারিয়ারে ২৬০ ওয়ানডেতে করেন ৬০৮৩ রান। তিনিই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুটি সেঞ্চুরি হাঁকানো প্রথম ব্যাটসম্যান।

২০১৪ সালে প্রথম নিউ জিল্যান্ডার হিসেবে টেস্টে ট্রিপল সেঞ্চুরি মারেন ম্যাককালাম। আর অবসর নেওয়ার আগে শেষ ম্যাচে টেস্টের দ্রুততম সেঞ্চুরি করেন ৫৪ বলে, পেছনে ফেলেন স্যার ভিভ রিচার্ডসের ৫৬ বলের রেকর্ড।

এবার কোনো জাতীয় দলের কোচিংয়েও তিনি সাফল্যের স্বাক্ষর রাখতে পারেন কি না সেটাই দেখার। অ্যাশেজে বিব্রতকর ৪-০ তে সিরিজ হারের পর পদত্যাগ করা ক্রিস সিলভারউডের জায়গায় তিনি এসেছেন। ইংল্যান্ডকে ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আনার মিশনে তার সঙ্গী হচ্ছেন নতুন অধিনায়ক বেন স্টোকস।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়