ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ইংল্যান্ডের পর জিম্বাবুয়ের হয়ে সেঞ্চুরি করে বিরল রেকর্ড গড়লেন ব্যালান্স

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৫১, ৭ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ০০:২৪, ৮ ফেব্রুয়ারি ২০২৩
ইংল্যান্ডের পর জিম্বাবুয়ের হয়ে সেঞ্চুরি করে বিরল রেকর্ড গড়লেন ব্যালান্স

গ্যারি ব্যালান্স জিম্বাবুয়ের হারারে জন্মগ্রহণ করেন। তার ক্রিকেটের হাতেখড়ি হয়েছিল জিম্বাবুয়েতে। খেলেছিলেন জিম্বাবুয়ে অনূর্ধ্ব-১৯ দলেও।

কিন্তু এরপর তিনি ২০০৭ সালে জিম্বাবুয়ে ছেড়ে চলে যান ইংল্যান্ডে। সেখানে ২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ২৩টি টেস্টের পাশাপাশি ১৬টি ওয়ানডে খেলেন। টেস্টে ৪টি সেঞ্চুরি হাঁকানো এই ব্যাটসম্যান ২০১৭ সালের পর আর সুযোগ পাননি ইংলিশ দলে।

অবশেষে মাতৃভূমি জিম্বাবুয়ের হয়ে খেলার ইচ্ছা পোষণ করে ২০২২ সালের ডিসেম্বরে তিনি জিম্বাবুয়ে ক্রিকেটের সঙ্গে নতুন করে চুক্তি করেন। আর ২০২৩ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের হয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার অভিষেক হয়। আর অভিষেক ম্যাচেই ১৯০ বলে ৯ চার ও ২ ছক্কায় অনবদ্য এক সেঞ্চুরি হাঁকান।

এর মধ্য দিয়ে হয়ে যান টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় কোনো ক্রিকেটার যিনি দুই দেশের হয়েই টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছেন। তার আগে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার হয়ে কেপলার ওয়েসেলস টেস্টে সেঞ্চুরি হাঁকিয়ে প্রথম এই বিরল কীর্তি গড়েছিলেন।

প্রথম ইনিংসে ৬ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের করা ৪৪৭ রানের জবাবে মঙ্গলবার চতুর্থ দিনে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ে ১৪৭ রান তুলতেই হারিয়ে বসে ৬ উইকেট। সেখান থেকে ব্যালান্সের ২৩১ বলে ১২টি চার ও ২ ছক্কায় অপরাজিত ১৩৭ রানের ইনিংসে ভর করে ফলোঅন এড়ায় স্প্রিং বকরা। এছাড়া ইনোসেন্ট কাইয়ার ৬৭, ব্রেন্ডন মাভুতার ৫৬ ও মাকোনির ৩৩ রানের ইনিংসে ভর করে ৯ উইকেট হারিয়ে ৩৭৯ রান তুলে ইনিংস ঘোষণা করে।

৬৮ রানে এগিয়ে থেকে ওয়েস্ট ইন্ডিজ তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ২১ রান তুলে চতুর্থ দিন শেষ করে। ক্রেইগ ব্রেথওয়েট ১১ ও তেজনারায়ণ চন্দরপল ১০ রান নিয়ে অপরাজিত আছেন। তারা দুজন আগামীকাল বুধবার পঞ্চম ও শেষ দিনে ব্যাট করতে নামবেন।

ব্যালান্সের অনন্য কীর্তিতে এই টেস্ট যে পরিস্থিতিতে দাঁড়িয়েছে তাতে ড্র ভিন্ন হয়তো অন্য কোনো ফল হচ্ছে না।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়