ঢাকা, সোমবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

ইতালিতে করোনা থেকে সুস্থ ১ লাখ ৩৯ হাজার

ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৪ ৪:১৭:৩৩ এএম     ||     আপডেট: ২০২০-০৫-২৪ ৯:০৩:৪৩ পিএম

ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে সুস্থতার সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ইউরোপের অন্যতম প্রাকৃতিক সৌন্দর্যময় দেশটিতে গত একদিনে সুস্থ হয়েছেন দুই হাজার ১২০ জন করোনা আক্রান্ত রোগী।

এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ ৩৮ হাজার ৮৪০ জন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য দেওয়া মতে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১১৯ জনের মৃত্যু হয়েছে। শনিবার (২৩ মে) করোনা আক্রান্তের তালিকায় যুক্ত হয়েছে ৬৬৯ জন।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দুই লাখ ২৯ হাজার ৩২৭ জনে দাঁড়িয়েছে। এছাড়া ইতালিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩২ হাজার ৭৩৫ জনের।

দেশটির সরকারের সর্বোচ্চ চেষ্টায় সম্মুখ যোদ্ধা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রমের কারণে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার সংখ্যা বাড়ায় স্বাভাবিক হতে আরম্ভ করেছে সবকিছু।

দেশটিতে করোনার তাণ্ডব দুর্বল হতে থাকায় লকডাউনও শিথিল করছে ইতালি সরকার।

লকডাউন শিথিলের পর প্রাণ ফিরে পাচ্ছে ইতালি। ব্যস্ততম রাস্তা গুলো মুখরিত হতে শুরু করেছে মানুষের কোলাহল আর উচ্ছ্বাসে। শহরবাসীদের পদচারণায় পরিপূর্ণ হয়ে উঠছে দেশটির ব্যস্ততম রাস্তা, পার্ক, সমুদ্র সৈকতসহ খোলামেলা সকল স্থান।

এদিকে ইতালিতে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় দ্বিতীয় ধাপে সোমবার (২৫ মে) থেকে খুলেছে দোকানপাট, রেস্তোরাঁ ও সেলুন। ইতোমধ‌্যে খুলে দেওয়া হয়েছে উপসনালয়গুলো। খুলে দেওয়া হচ্ছে ইতালির সব বিমানবন্দর। আগামী ৩ জুন থেকে আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফ্লাইটের অনুমতি দেওয়া হবে ইতালিতে।

এদিকে রোববার (২৪ মে) দেশটিতে ঈদুল ফিতর উদযাপন করবে সেখানে বসবাসরত মুসলিমরা। তবে, করোনা সংক্রমণের কারণে এবার সীমিত পরিসরে ঈদের জামাতের আয়োজনের অনুমোদন দিয়েছে ইতালি সরকার।

লকডাউন শিথিল করায় ইতালির রাজধানী রোমে পিয়াচ্ছা ভিত্তোরিওর খোলা জায়গায় সামাজিক দূরত্ব বজায় রেখে এবারের ঈদের জামাত আয়োজনের অনুমোদন দিয়েছে দেশটির সরকার।

 

ইতালি/সনি