ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঈদের আগে শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না?   

আবু বকর ইয়ামিন  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৮, ২৪ মার্চ ২০২১   আপডেট: ১৬:০৩, ২৪ মার্চ ২০২১
ঈদের আগে শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না?   

পবিত্র শবে বরাতের ছুটি ২৯ মার্চের পরিবর্তে ৩০ মার্চ নির্ধারণ করা হয়েছে। নতুন নির্দেশনার কারণে পূর্বঘোষিত ৩০ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না। এই ছুটি আরও পিছিয়ে দেওয়ার পরিকল্পনা চলছে। এছাড়া, করোনা প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ঈদুল ফিতর পর্যন্ত ছুটি বাড়ানো হতে পারে। শিক্ষা মন্ত্রণালয়-সূত্রে এই তথ‌্য জানা গেছে।

জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, ‘৩০ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে সরকার সিদ্ধান্ত নিলেও ওই দিন শবে বরাতের ছুটি ঘোষণা করা হয়েছে। এ কারণে ওইদিন স্কুল-কলেজ খোলা হবে না।’ তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে দুই-একদিনের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)-এর মহাপরিচালকের সঙ্গে আলোচনা করা হবে।  এই লক্ষ‌্যে ৩০ মার্চ ছুটি ঘোষণা করে মাউশিকে বিজ্ঞপ্তি প্রকাশ করতে বলা হবে।

এর আগে, গত ২৭ ফেব্রুয়ারি  এক বক্তব্যে ৩০ মার্চ স্কুল-কলেজ খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  তিনি বলেছেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও প্রাক-প্রাথমিক খুলছে না। এ বিষয়ে পরে জানিয়ে দেওয়া হবে। তবে, পঞ্চম শ্রেণি, ১০ম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস নেওয়া হবে। অন‌্যদের সপ্তাহে একদিন ক্লাস নেওয়া হবে। পর্যায়ক্রমে সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।’

সম্প্রতি করোনা সংক্রমণের হার ও মৃত্যু বেড়ে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে জনমনে আবারও প্রশ্ন উঠেছে। এরই মধ্যে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, স্কুল-কলেজ খোলা হলে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে। গত ২২ মার্চ ঢাকা শিক্ষাবোর্ড ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ কার্যক্রমের ঘোষণা দিয়েছে। এবার শিক্ষা বোর্ড থেকে জানানো হয়েছে, এসএসসি ও সমমান পরীক্ষার্থীদের কোনো নির্বাচনি পরীক্ষা হবে না। 

এই বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানান, করোনা পরিস্থিতি বেড়ে যাওয়ায় বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠান খোলা সিদ্ধান্ত পিছিয়ে দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। শিক্ষার্থীদের সুরক্ষার কথাটি আগে বিবেচনা করে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নেওয়া হবে। এ কারণে ঈদুল ফিতর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির ঘোষণা দেওয়া হতে পারে। 

তবে, ছুটি বাড়ার বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, ‘শিক্ষার্থীদের সুরক্ষার বিষয়টি বিবেচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। দ্রুত এই বিষয়ে ঘোষণা দেওয়া হবে।’ 

ইয়ামিন/এনই 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়