ঢাকা     বুধবার   ১২ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৮ ১৪২৭ ||  ২১ জ্বিলহজ্জ ১৪৪১

ঈদের দ্বিতীয় দিনেও ব‌্যস্ত পরিচ্ছন্নতাকর্মীরা

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৮, ২ আগস্ট ২০২০  
ঈদের দ্বিতীয় দিনেও ব‌্যস্ত পরিচ্ছন্নতাকর্মীরা

কোরবানির পশুর বর্জ‌্য অপসারণে ব‌্যস্ত পরিচ্ছন্নতাকর্মীরা

ঈদের দিতীয় দিনেও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় বেশকিছু পশু কোরবানি করা হয়েছে। পরিচ্ছন্নতাকর্মীরা দ্রুত সেসব বর্জ্য পরিষ্কার করে এলাকাবাসীর প্রশংসা কুড়িয়েছেন।

পান্থপথ, গ্রিন রোড, সেন্ট্রাল রোড, ভূতের গলি, হাতিরপুল, পরিবাগ, এলিফ্যান্ট রোড, বাংলা মোটর, কাঁঠালবাগানসহ ১৬ নম্বর ওয়ার্ডে এসব চিত্র দেখা গেছে।

পান্থপথে স্কয়ার হাসপাতালের অদূরে দেখা যায়, কয়েকজন তরুণ ভ্যান থেকে বর্জ্য ডাস্টবিনে ফেলছেন। তাদের মধ্যে লিটন নামের একজন জানান, এই এলাকায় সকালে কয়েকটি গরু-ছাগল কোরবানি হয়েছে। সেগুলোর বর্জ‌্য সকালের মধ্যেই পরিষ্কার করা হয়েছে। ময়লা পরিষ্কারের পর আরেকটি দল এসে ব্লিচিং পাউডার ছিটিয়েছে।

তিনি বলেন, ‘আমাদের বসরা এসে কাজ তদারক করছেন। কোথাও কাজ কম হলে, সেগুলো আবার করিয়ে নিচ্ছেন। ফাঁকি দেওয়ার সুযোগ নেই। এলাকাবাসীও অনেক সচেতন। তারা কোরবানির স্থান পানি দিয়ে ভালো করে ধুয়েছেন। ফলে কাজ করতে সুবিধা হচ্ছে।’

পান্থপথ-গ্রিন রোড সিগন‌্যালে গাড়িতে বর্জ্য তুলছিলেন কয়েকজন। তাদের মধ্যে সিরাজ মিয়া এ প্রতিবেদবকে বলেন, ‘কোরবানির বর্জ্য মোটামুটি সব পরিষ্কার হয়েছে। এখনো দুই-এক জায়গা থেকে বর্জ্য আসছে, সেগুলো আমরা তুলে নিয়ে যাচ্ছি। বর্জ্য তোলা শেষ হলে ব্লিচিং পাউডার ছিটানো হয়, যাতে দুর্গন্ধ না ছড়ায়।’

হাতিরপুল বাজারের পাশে মোতালেব প্লাজার কাছে রাস্তার ওপর গরু জবাই করায় সেখানে রক্ত জমে থাকতে দেখা গেছে। কিছুক্ষণ আগে বৃষ্টি হওয়ায় তা ছড়িয়ে পড়েছে।

পরিবাগ মোড়ে পরিচ্ছন্নতাকর্মীদের বিষয়টি জানানো হয়। তারা বলেন, ‘কিছুক্ষণ আগে ওই জায়গা পরিষ্কার করে এসেছি। আমাদের অগোচরে কেউ এলাকা নোংরা করলে আমাদের কী করার আছে?’

পরিবাগ মসজিদের আশপাশে অনেকগুলো ফ্ল্যাট। গতকাল সেখানে অনেকগুলো পশু কোরবানি হয়েছে। আজও হয়েছে। সব বর্জ্য পরিষ্কার করে সেখানে ব্লিচিং পাউডার ছিটানো হয়েছে।

বাংলা মোটর থেকে সোনার গাঁ হোটেলের দিকে যেতে ডিএনসিসির ডাম্পিং পয়েন্টে পরিচ্ছন্নতাকর্মীদের কাজ করতে দেখা যায়। তাদের একজন জানান, ১৬ নাম্বার ওয়ার্ড এখন প্রায় বর্জ্যমুক্ত। যতটুকু কাজ বাকি আছে, তা এক ঘণ্টার মধ্যে শেষ হবে।

ঢাকা/হাসনাত/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়