ঢাকা, মঙ্গলবার, ৯ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ঈদ ও বন্যায় বেড়েছে মূল্যস্ফীতি : পরিকল্পনামন্ত্রী

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২০ ৩:৫৬:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২১ ৮:১৯:৩৩ এএম
ঈদ ও বন্যায় বেড়েছে মূল্যস্ফীতি : পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : ঈদে বাড়তি চাহিদা ও বন্যায় ফসল নষ্ট হওয়ায় মূল্যস্ফীতি বেড়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বলেন, ঈদে মানুষ কেনাকাটা বেশি করেছে। আবার বন্যার কারণে অনেক শাকসবজি নষ্ট হয়েছে। সেই সঙ্গে সরবরাহ চেইনের মধ্যে সমস্যা ছিল। তাই মূল্যস্ফীতি বেড়েছে।

এছাড়া, গ্যাসের দাম বাড়ার কারণে মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে বলে জানান পরিকল্পনামন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বলেন, জুলাই মাসে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়েছে ৫ দশমিক ৪২ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪০ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৯৪ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৭১ শতাংশ।

তবে জুলাই মাসে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমেছে ৫ দশমিক ৬২ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৫২ শতাংশ।

গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৩৮ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৬০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৫৮ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ২৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক শূন্য ১ শতাংশ।

শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৮৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৭৮ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক শূন্য ৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক শূন্য ১ শতাংশে।


রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৯/হাসিবুল/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন