ঢাকা, মঙ্গলবার, ১৭ চৈত্র ১৪২৬, ৩১ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

উহান থেকে ২৩ বাংলাদেশি ছাত্র ফিরেছে ভারতে

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৭ ১২:২৪:২৭ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৮ ১০:৩৭:০৭ এএম

করোনাভাইরাসের কারণে চীনের উহানে আটকে পড়া শিক্ষার্থীদের মধ্যে ২৩ জন ভারতে পৌঁছেছেন। ফ্লাইট জটিলতার কারণে এসব শিক্ষার্থীকে সরাসরি দেশে আনা যায়নি। তাই ভারতের সঙ্গে যোগাযোগের মাধ্যমে বিষয়টি সম্পন্ন করেছে বাংলাদেশ সরকার।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আজ তারা উহান থেকে ভারতের দিল্লীতে পৌঁছেছেন। করোনাভাইরাস সংক্রামক হওয়া এবং তাতে আক্রান্ত ব্যক্তির উপসর্গ দেখা দিতে ১৪ দিন প্রয়োজন হয়। তাই দিল্লি থেকে ৪০ কিলোমিটার দূরে তারা সবাই ২ সপ্তাহ 'কোয়ারেন্টাইনে' থাকবে। এরপর তারা বাংলাদেশে আসবে।

এর আগে করোনাভাইরাসের কারণে চীনের হুবেই প্রদেশের উহান থেকে আটকে পড়া ৩১২ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা যাওয়ার পর চীনে বসবাসরত মানুষের মাঝে রোগটি দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কায় উহান শহরটিকে অবরুদ্ধ করে দেয় চীন।

পরিপ্রেক্ষিতে, চীনের হুবেই প্রদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রী সেখানে অবরুদ্ধ হয়ে পড়লে চীনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে তারা দেশে ফেরার জন্য সরকারের কাছে আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রুত তাদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ‘রেসকিউ ফেরি ফ্লাইট বিজি-৭০০২’ ২ ফেব্রুয়ারি ৩১২ জন বাংলাদেশিকে ফেরত আনে। এরপর আটকে পড়া বাকীদের আনতে ফ্লাইট মেলানো যাচ্ছিলো না। পরে ভারতের সাথে আলাপ করে কিছু বাংলাদেশী শিক্ষার্থীকে আনা হয়।

 

ঢাকা/হাসান/জেনিস