ঢাকা     সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ২০ ১৪২৯ ||  ০৩ জিলহজ ১৪৪৩

একাদশে পরিবর্তন নিয়ে সাকিব বললেন, ‘বেশ কিছু চিন্তা আছে’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:২৮, ২৩ জুন ২০২২   আপডেট: ২৩:৪৬, ২৩ জুন ২০২২
একাদশে পরিবর্তন নিয়ে সাকিব বললেন, ‘বেশ কিছু চিন্তা আছে’

অ্যান্টিগা টেস্ট বাংলাদেশ হেরেছে চতুর্থ দিন সকালেই। বিব্রতকর ব্যাটিং ব্যর্থতায় সাকিব আল হাসানের দলকে বড় হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে। অ্যান্টিগায় হারের দুঃখ ভুলে সেন্ট লুসিয়ায় বাংলাদেশ নামতে পারে পরিবর্তন নিয়ে। বিশেষ করে টেস্টের মাঝেই ঢাকা থেকে উড়িয়ে আনা এনামুল হক বিজয় ও শরিফুল ইসলামকে নিয়েই একাদশ গড়া হবে এমন আভাস দেখা যাচ্ছে।  

তবে দ্বিতীয় টেস্টের আগের দিন সকালেও ঠিক হয়নি একাদশ। অধিনায়ক সাকিব আল হাসান জানিয়েছেন, তাদের মাথায় বেশ কিছু চিন্তা আছে। অনুশীলনের পরেই কারা খেলবেন কারা খেলবেন না তাদের জানিয়ে দেওয়া হবে। শুক্রবার বাংলাদেশ সময় রাত ৮টায় দ্বিতীয় টেস্টে উইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। প্রথম টেস্টে হেরে বাংলাদেশ সিরিজে পিছিয়ে আছে ১-০তে।

বৃহস্পতিবার (২৩ জুন) অনুশীলন শুরুর আগে সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন সাকিব। ‘আমাদেরও মাথায় বেশ কিছু চিন্তা আছে। আজকের ট্রেনিং সেশন শেষ হলে আমরা বসব। এরপর একটা মিটিং করে সবাইকে জানিয়ে দেওয়া, যাতে করে সবাই জানে যে কারে খেলছে কারা খেলছে না। সেটা দলের মধ্যেই। আমি জানি না বাইরে জানানো দরকার আছে কি না। কিন্তু যদি জানানো হয় তাহলে তো জানানো হলোই।’

মোটাদাগে বাংলাদেশের দুই পরিবর্তন নিয়ে নামার সম্ভাবনাই বেশি। এনামুল একাদশে ঢুকলে কাটা পড়তে পারে নাজমুল হোসেন শান্ত কিংবা মুমিনুল হকের নাম। তবে শান্তর সম্ভাবনাই বেশি। ক্যারিয়ারের সবচেয়ে বাজে সময় যাচ্ছে মুমিনুলের। মুমিনুলের রানের গাড়ি চলছে ব্যাক গিয়ারে। মাউন্ট মঙ্গানুইতে ৮৮ রানের ইনিংসের পর ১২ ইনিংসে তার মোট রান ৭৮! এ সময়ে চার ইনিংসেই রানের খাতা খুলতে পারেননি। দশ ইনিংসে যেতে পারেননি দুই অঙ্কের ঘরে। আর শান্ত শেষ ১০ ইনিংসে দুই অঙ্কের ঘর পার হয়েছেন মাত্র ৪ বার। সর্বোচ্চ ৩৮! অধিনায়ক সাকিব আছেন মুমিনুলের পাশেই। অ্যান্টিগা টেস্ট শেষে জানিয়েছিলেন, মুমিনুলকে নিয়ে এত দ্রুত সিদ্ধান্ত নিতে চান না। তবে মুমিনুল যদি চায় তাকে বিশ্রাম দেওয়া হতে পারে। এ যাত্রায় মুমিনুলের একাদশে থাকার সম্ভাবনাই বেশি।   

এ ছাড়া পেসার মোস্তাফিজুর রহমানকে বিশ্রাম দিতে পারে বাংলাদেশ। সামনেই আছে তিন ম্যাচ করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ। এই দুই সিরিজের মোস্তাফিজের সেরাটা পেতে তাকে নাও খেলাতে পারে টিম ম্যানেজম্যান্ট। আর তার পরিবর্তে দেখা যেতে পারে শরিফুল ইসলামকে। ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে থাকা এই পেসারকে হঠাৎ করে উড়িয়ে আনা হয়ে সেন্ট লুসিয়া টেস্টের জন্যই। 

৮ বছর আগে সেন্ট লুসিয়ায় এনামুল নিজের শেষ আন্তর্জাতিক টেস্ট খেলেছিলেন। এরপর অন্য ফরম্যাটে খেললেও টেস্টে আর সুযোগ আসেনি। এবার ঘরোয়া ক্রিকেটে নিজেকে ছাড়িয়ে যাওয়া পারফরম্যান্স করে আবারও দলে সুযোগ পেয়েছেন। টেস্টে না থাকলেও শেষ পর্যন্ত তার ডাক পড়ে। এখন একাদশে থাকারও জোর সম্ভাবনা। আর শরিফুল ইসলাম সবশেষ খেলেন শ্রীলঙ্কার বিপক্ষে, চট্টগ্রাম টেস্ট। 

সেন্ট লুসিয়া টেস্টে দলের লক্ষ্য টেস্টের প্রথম দিন প্রথম দুই ঘণ্টায় একটা ভালো শুরু করা। সেটি বোলিং কিংবা ব্যাটিং যেটিই হোক। সাকিব বলেন, ‘আমরা শুধু ফোকাস করতে পারি কালকের ম্যাচের প্রথম দুই ঘণ্টায়। তখন আমরা ব্যাটিং করি বা বোলিং, আমাদের ভালো করতে হবে। এরপর ম্যাচের অবস্থা অনুযায়ী খেলা যাবে। তবে আমাদের প্রথম দুই ঘণ্টা ভালোভাবে শুরু করার চেষ্টা করতে হবে।’ 

ঢাকা/রিয়াদ/এনএইচ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়