ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

‘এনআইডি জালিয়াতে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩২, ২৪ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:৫৬, ১৩ অক্টোবর ২০২০
‘এনআইডি জালিয়াতে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি’

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জালিয়াতিতে জড়িত কর্মকর্তা-কর্মচারীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন জাতীয় পরিচয়পত্র নিবন্ধন (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

সাইদুল ইসলাম বলেন, এনআইডি জালিয়াতে জড়িত কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ইতিমধ্যে যথাযথ ব্যবস্থা নিয়েছি। সম্প্রতি ঢাকায় এনআইডি জালিয়াতির সঙ্গে জড়িত আইডিইএ প্রকল্পের আউটসোর্সিং ডাটা এন্ট্রি অপারেটর দুজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া বিভিন্ন অনৈতিক কাজে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় গত ৮ বছরে মোট ৩৯ জনকে স্থায়ীভাবে বরখাস্ত করা হয় এবং কালো তালিকাভুক্ত করা হয়।

তথ্য গোপন করে দ্বৈত ভোটার হওয়ায় ডা. সাবরিনার বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ডা. সাবরিনার দুটি এনআইডি লক করা হয়েছে।  গুলশান থানা নির্বাচন অফিসারকে জাতীয় পরিচয় নিবন্ধন আইনে মামলা করার নির্দেশনা দেওয়া হয় এবং ৩০ আগস্ট বাড্ডা থানায় মামলা করা হয়।  ডা. সাবরিনা কীভাবে দুইবার ভোটার হয়েছেন এবং তার সঙ্গে কেউ জড়িত আছে কিনা- তা তদন্তের জন্য বিসিসি ও বুয়েট প্রতিনিধিসহ আইটি বিশেষজ্ঞ নিয়ে ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কুষ্টিয়ায় এনআইডি জালিয়াতে জড়িতদের বিরুদ্ধে গৃহীত পদক্ষেপ প্রসঙ্গে এনআইডির ডিজি বলেন, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার মধ্যে এটি তদন্ত করা হয় এবং প্রাপ্ত প্রতিবেদনের ভিত্তিতে ছয়জনের জাতীয় পরিচয়পত্র ব্লক করা হয়।  জেলা প্রশাসক (কুষ্টিয়া) তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করেছেন। এর ক্রমধারায় অধিকতর তদন্তের জন্য নির্বাচন কমিশনেরে একজন যুগ্মসচিবের নেতৃত্বে চার সদস্য বিশিষ্ট আরও একটি তদন্ত কমিটি গ্রহণ করা হয়েছে।  সেই তদন্তসমূহের সুপারিশের উপর ভিত্তি করে কোন কর্মকর্তা/কর্মচারী অভিযুক্ত প্রমানিত হলে তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন নির্দেশনা দিয়েছেন।

হাসিবুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়