ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘এমন হার অ্যালার্মিং, দীর্ঘমেয়াদে খারাপ কিছু অপেক্ষা করছে’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৭, ১৯ জুন ২০২২   আপডেট: ২১:১৭, ১৯ জুন ২০২২
‘এমন হার অ্যালার্মিং, দীর্ঘমেয়াদে খারাপ কিছু অপেক্ষা করছে’

আরেকটি টেস্ট হার। ব্যর্থতার স্তুপে যোগ হলো আরেকটি বোঝা। সাদা পোশাকে মাঠে নামলেই দলের হার, এ যেন নিয়মিত চিত্র হয়ে দাঁড়িয়েছে। ব্যাটিংয়ে ন্যুনতম লড়াই নেই। বোলিংয়েই আছে যতটুকু ধার। বিসিবির সাবেক কোচ ও বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম মনে করেন, এভাবে চলতে থাকলে সামনে টেস্ট ক্রিকেটে আরও খারাপ দিন দেখতে হবে বাংলাদেশকে। অ্যান্টিগায় দল হারের পর রাইজিংবিডির মুখোমুখি হয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন এই গুণী কোচ।

প্রশ্ন: ২০১৮ সালে যেভাবে বাংলাদেশ অ্যান্টিগায় হেরেছিল সেভাবেই আবার হার। কেন বাংলাদেশের টেস্টে উন্নতি হচ্ছে না?
নাজমুল আবেদীন ফাহিম:
টেস্ট দল আগের মতোই আছে। উন্নতির লক্ষণ দেখা যাচ্ছে না। কিন্তু বিষয়টা হচ্ছে এখন বাংলাদেশ টেস্ট ম্যাচ বেশি খেলছে। এ জন্য খারাপ পারফরম্যান্সের হারটা বেশি দেখা যাচ্ছে। ক্রিকেটারদের মধ্যে কোনো লক্ষণ দেখা যাচ্ছে না, আমাদের যে ভালো করতে হবে টিকে থাকতে হবে এই মানসিকতা নেই। আমি বলতে পারি সাহসিকতা নেই, টেস্টে যদি সফটনেস থাকে তাহলে এভাবে উন্নতির লক্ষণ দেখা যাবে না।

প্রশ্ন: খেলোয়াড়দের মানসিকতায় কোনো ঘাটতি দেখছেন?
নাজমুল আবেদীন ফাহিম:
মানসিক ঘাটতির পাশাপাশি সাহসিকতা নেই। ক্রিজে টিকে থাকার জন্য যে ধৈর্য্য সেটা আমি দেখছি না। কিছুক্ষণ থাকলো, হুট করে একটা বাজে শট খেলে আউট হয়ে গেলো। এটা কেন? চারের দরকার নেই ছয়ের দরকার নেই তাহলে গুরুত্বপূর্ণ সময়ে এমন বাজে শট কেন? এটা নিশ্চয় মানসিকতার ঘাটতি। টিকে থাকার মানসিকতা থাকলে তবে পরবর্তীতে টেকনিক নিয়ে কাজ করা যাবে। কিন্তু সেই ধৈর্য্যই দেখা যাচ্ছে না। অথচ ঘরোয়া ক্রিকেটে এটার তো অনুশীলন হওয়ার কথা।

প্রশ্ন: তাহলে কি ঘুরে ফিরে সেই ঘরোয়া ক্রিকেটের মানই প্রশ্নবিদ্ধ?
নাজমুল আবেদীন ফাহিম:
ঘরোয়া ক্রিকেটের মান নিয়ে তো অনেক দিন ধরেই কথা হচ্ছে। এখানে আমরা মান বলতে বুঝি শুধু উইকেট। ঘরোয়া ক্রিকেটে কি শুধু উইকেটেই মান সীমাবদ্ধ? আমি এমনটা মনে করি না। আমাদের লিগের খেলা উন্নত না। ক্রিকেটাররা কোনো পরিবেশে থাকে কী পরিবেশের মধ্যে থেকে খেলে, সেটা আমাদের ভাবতে হবে। এখানে প্রতিযোগিতামূলক ক্রিকেট খুব কম হয়। ক্রিকেটারদের মানসিক উন্নতি হবে কিভাবে? এখানে ট্রায়াল ম্যাচই বেশি দেখা যায়, এভাবে মানসিকভাবে উন্নতি সম্ভব না। এটা আমাদের জন্য অ্যালার্মিং। দীর্ঘমেয়াদে চিন্তা করলে হয়তো আমাদের জন্য খারাপ কিছু অপেক্ষা করছে।

প্রশ্ন: বিদেশি টিম ম্যানেজমেন্টরা কি পারছেন না?
নাজমুল আবেদীন ফাহিম:
তাদের কাজ দেখেতো তাই মনে হচ্ছে। বিষয়টা দেখুন, যদি হুট-হাট এক দুটি ম্যাচে ব্যাটিং কলাপস করে তাহলে মেনে নেওয়া যায়। কিন্তু যদি টানা ব্যর্থ হয় তাহলে তো বোঝা যাচ্ছে তারা পারছেন না। টেস্টে আমরা নিয়মিত দেখতে পাচ্ছি ব্যাটিং কলাপ্স। সেটার দায়িত্ব নিতে হবে। এভাবে যদি নিয়মিত এমন করে তাহলে তাদের কাজ প্রশ্নবিদ্ধই হবে।

প্রশ্ন: নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হককে কি বিশ্রাম দিয়ে খেলানো উচিত?
নাজমুল আবেদীন ফাহিম:
আমি আসলে তেমনটা মনে করছি না। বিশ্রাম দিয়ে যদি খেলানো হয় তাহলে তাদের বিকল্প কোথায়? আমাদের পাইপলাইনে তো প্রস্তুত খেলোয়াড় নেই। যে কাউকে বিশ্রাম দিয়ে আমরা অন্য কাউকে খেলাবো? এমন সুযোগ নেই। তাদের পরিবর্তে যারা আসবে তারা এসেও খারাপ করবে। এখন যারা ক্রিকেটাররা খেলছে তাদের দায়িত্ব নিয়ে খেলতে হবে। তাদের সেভাবেই তৈরি করতে হবে। এটা টিম ম্যানেজম্যান্টের দায়িত্ব।

প্রশ্ন: খারাপ সময়েও পেসারদের পারফরম্যান্স নিশ্চয়ই তৃপ্ত। কতটা ভালো লাগে তাদের সাফল্য দেখতে?
নাজমুল আবেদীন ফাহিম:
সাকিব-সোহানের দ্বিতীয় ইনিংসে জুটি ছাড়া ব্যাটিংয়ে আমাদের কিছু নেই। আমরা কম রানে অলআউট হওয়ার পরে ওদের আড়াই‘শ থেকে একটু বেশি রানে আটকে রাখা বোলারদের ক্রেডিট। এই টেস্টে যা সাফল্য বোলারদেরই। পেসাররা ভালো করছে, মিরাজ ভালো করেছে। আর বিদেশের মাটিতে পেসারদের উইকেট নিতে দেখাটা অবশ্য পরিতৃপ্তির বিষয়।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়