ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ওমিক্রনই শেষ নয়, আসতে পারে করোনার আরও ভয়াবহ রূপ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫১, ৭ জানুয়ারি ২০২২   আপডেট: ২২:৫৪, ৭ জানুয়ারি ২০২২
ওমিক্রনই শেষ নয়, আসতে পারে করোনার আরও ভয়াবহ রূপ

অনেকেরই ধারণা ওমিক্রনের পরে করোনাভাইরাস খুব দুর্বল হয়ে যাবে। তবে সম্প্রতি গবেষকরা জানিয়েছেন এই ধারণার কোনো ভিত্তি নেই। তাদের আশঙ্কা, ওমিক্রনের পরে করোনার যে রূপটি আসবে, সেটি মারাত্মক ধরনের হতে পারে। 

সম্প্রতি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের কয়েক জন ভারতীয় বিজ্ঞানী কোভিডের রূপ বদল নিয়ে একটি গবেষণা চালিয়েছেন। দলের অন্যতম সদস্য রবীন্দ্র গুপ্তা জানিয়েছেন, কোভিড শেষ হতে চলেছে— এটা যারা ভাবছেন, তাদের ভুল হতে পারে। এর পরে আরও বড় আকার নিয়ে ফিরতে পারে করোনার কোনো রূপ।

কেন ওমিক্রনকে করোনার শেষ রূপ বলে ধরে নিয়েছেন অনেকে সেই প্রসঙ্গে গুপ্তা জানান, ওমিক্রনকে ‘বিবর্তনের বিভ্রম’ বলা যেতে পারে। করোনাভাইরাসও যে এমনভাবে বিবর্তিত হতে চেয়েছে তা নয়। এটি ফুসফুসের ভিতরে মারাত্মক ভাবে ছড়াচ্ছে না। তাই ধরে নেওয়া হচ্ছে, এটি খুব মৃদুভাবে সংক্রমণ ঘটাচ্ছে। কিন্তু আসলে তা নয়। করোনা ইতোমধ্যে সংক্রমণের গতি বাড়িয়েছে। অন্য যে কোনো রূপের তুলনায় ওমিক্রন অনেক দ্রুত ও সফলভাবে সংক্রমণ ঘটাচ্ছে। অর্থাৎ এটি যে কোনোভাবেই দুর্বল হয়নি, তা পরিষ্কার।

রবীন্দ্র গুপ্তা বলেন, ‘অনেকেই ভাবছেন, ওমিক্রন প্রাকৃতিক টিকা। কিন্তু বিষয়টি আদতে তা নয়। এই রূপটি যে বড় সমস্যা সৃষ্টি করছে না, সেটা আমাদের জন্য ভালো। কিন্তু পরের রূপটি নিজেকে বদলাবে। সেটি যে একইভাবে মৃদু উপসর্গ হিসাবে হাজির হবে, এমন ধরে নেওয়ার কোনো কারণ নেই।’

তার ধারণা, পরের রূপটি ভয়ঙ্কর আকার নিতে পারে। তার সমূহ আশঙ্কা রয়েছে।

ভারতীয় এই বিজ্ঞানী বলেন, ‘ওমিক্রন খুব বেশি সমস্যার সৃষ্টি করছে না। তাই এই সময়টাকে কাজে লাগিয়ে যত বেশি সম্ভব টিকাকরণ উচিত। তাতে এই ভাইরাসের সঙ্গে মোকাবিলা করার সময় ও শক্তি দুটিই পাওয়া যাবে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়