ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘কবিতার প্রথম লাইন এপাং ওপাং ঝপাং হলে কেউ পড়বে’, প্রশ্ন বিচারপতির

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৮, ২৬ জানুয়ারি ২০২৩   আপডেট: ১০:৩৬, ২৬ জানুয়ারি ২০২৩
‘কবিতার প্রথম লাইন এপাং ওপাং ঝপাং হলে কেউ পড়বে’, প্রশ্ন বিচারপতির

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

সরকারি সাহায্যপ্রাপ্ত গ্রন্থাগারে রাখা কিছু বইয়ের মান নিয়ে প্রশ্ন তুলেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

বুধবার (২৫ জানুয়ারি) খিদিরপুরে মাইকেল মধুসূদন লাইব্রেরির এক অনুষ্ঠানে বিচারপতি বলেন, কবিতার প্রথম লাইন ‘এপাং ওপাং ঝপাং আমরা সবাই ড্যাং ড্যাং’। এই যদি কবিতার বই হয়, কেউ পড়বে? আমার মনে হয় কেউ পড়বে না।

এর আগে এই কবিতার লাইন উল্লেখ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে কটাক্ষ করেছেন বিরোধীরা। এবার একটি বেসরকারি অনুষ্ঠানে বিচারপতির এই মন্তব্য ঘিরে তাই আলোচনা শুরু হয়েছে।

ওই অনুষ্ঠানে বিচারপতি আরও বলেন, ‘এই অখাদ্য জিনিসগুলো গ্রন্থাগারে রাখবেন না, এটা আজ বলার সময় এসেছে। অখাদ্য বই সরবরাহ হয় সরকারি গ্রন্থাগারে, তা পড়তে কোনও মনুষ্য সন্তান সেখানে যাবে না। এই বই কিনলে তবেই সাহায্য পাওয়া যায়, না হলে পাওয়া যায় না। এ ধরনের বই সরবরাহ হলে উইপোকা ছাড়া কারও সুবিধা হবে না।’

এদিন বিচারপতি বইয়ের লেখক হিসেবে কারও নাম না বললেও খোদ মুখ্যমন্ত্রীই তার নিজের লেখা কবিতা প্রসঙ্গে এর আগে বলেছিলেন, ‘ভাল চিন্তা মানুষকে বিকশিত করে।এখন দেখি, এই লেখা নিয়ে কেউ কেউ বলেন।... তবে ভাবতে বলব। আপনি যখন বাচ্চার জন্য কিছু তৈরি করবেন, তখন আপনাকে প্রথমে বাচ্চা সাজতে হবে। মনটা হতে হবে বাচ্চার মতো।’

সূত্র: আনন্দবাজার

/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়