ঢাকা, রবিবার, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনায় নিউ ইয়র্কে ১৫ বাংলাদেশির মৃত্যু

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-৩১ ৩:১৫:৩৯ এএম     ||     আপডেট: ২০২০-০৫-০২ ৯:৫১:১৩ এএম

করোনাভাইরাস সংক্রমণে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কেই ১৫ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে বলে খবর প্রকাশ করেছে বিবিসি বাংলা।

সোমবার (৩০ মার্চ) বিবিসি বাংলায় প্রকাশিত খবরে বলা হয়, সেফেস্ট নামে একটি সামাজিক সংগঠন এবং প্রবাসী বাংলাদেশিদের নানা সংগঠনের বরাত দিয়ে নিউ ইয়র্কের সাংবাদিক লাভলু আনসার বলেন, গত ১০ দিনে নিউ ইয়র্ক সিটিতে কমপক্ষে ১৫ জন প্রবাসী বাংলাদেশি মারা গেছেন। তাদের মধ্যে ৬ জন নারী।

এছাড়া, একশ’রও বেশি বাংলাদেশি বিভিন্ন হাসপাতালের আইসিইউতে রয়েছেন বলে জানা গেছে।

তিনি বলেন, বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটস এলাকার কাছে এমলহার্স্ট নামে একটি হাসপাতালে গত সপ্তাহে একদিনে ২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে।  এর মধ্যে ৪ জন ছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত।

তিনি বলেন, হাসপাতালে বেড এবং ভেন্টিলেটর মেশিন না থাকায় অনেক রোগী অপেক্ষারত অবস্থায় বিনা চিকিৎসায় মারা গেছেন। এসব মৃত্যুর ঘটনায় গভীর ক্ষোভ এবং শোক প্রকাশ করেছেন নিউ ইয়র্ক রাজ্যের গভর্নর অ্যান্ড্রু ক্যুমো।

লাভলু আনসার বলছেন, এত মৃত্যুর ঘটনায় নিউ ইয়র্কে বাংলাদেশি কম্যুনিটিতে আতঙ্ক ছড়িয়েছে।

লাভলু অনসার বলছেন, নিউ ইয়র্কের পরিস্থিতি ভয়াবহ এবং শুধু বাংলাদেশি নয়, নিউ ইয়র্কে অন্যান্য সব কমিউনিটির লোকও মারা যাচ্ছে।

তিনি বলেন, ১৯ মার্চ রাজ্যে লকডাউন ঘোষণার পর প্রথমদিকে বহু বাংলাদেশি তেমন গুরুত্ব দেননি। অনেক বাংলাদেশি তেমন গায়ে মাখেনি। জ্যাকসন হাইটস, জ্যামাইকার বাংলাদেশি গ্রোসারিগুলোর বাইরে তাদের আড্ডা দিতে দেখা গেছে। একসাথে অনেক মানুষ দোকানে ঢুকে কেনাকাটা করেছেন। অনেকের মাঝেই সচেতনতা কম ছিল অথবা বিপদ বুঝতে পারেননি।

তিনি বলেন, এখন দোকানগুলো একজনের বেশি লোক ঢোকাচ্ছে না।  ডাক্তাররাও জানালা দিয়ে রোগীর সাথে কথা বলছেন।

প্রসঙ্গত, নিউ ইয়র্ক সিটি এবং আশপাশে কমবেশি ৩ লাখ  বাংলাদেশি বাস করেন।

 

ঢাকা/সাইফ/আমিনুল