ঢাকা, রবিবার, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা মোকাবিলায় দুই লাখ কোটি ডলারের বিলে স্বাক্ষর

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৮ ৮:৩৮:৩৩ এএম     ||     আপডেট: ২০২০-০৩-২৯ ৮:২৪:১১ এএম

করোনাভাইরাস মোকাবিলায় মার্কিন ইতিহাসে সবচেয়ে বড় প্রণোদনা বিলে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার (২৬ মার্চ) মার্কিন সিনেটে এক সভায় বহু তর্কবিতর্কের পর ৯৬-০ ভোটে দুই লাখ কোটি (দুই ট্রিলিয়ন) ডলারের বিল পাস হয়। পরে বিশাল অংকের অর্থ সহায়তার এ বিলটি অনুমোদনের জন্য হাউস অব রিপ্রেজেন্টেটিভসে পাঠানো হয়।

বিল পাস হওয়ার দুই দিন পরেই শনিবার (২৮ মার্চ) বিলে সাক্ষর করেন ট্রাম্প।

এর আগে বিল পাস হওয়ার পর দ্রুত স্বাক্ষর করে সেটিকে আইনে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে পাস হওয়া হওয়া সবচেয়ে বড় অঙ্কের বিল এটি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে করোনাভাইরাস প্যাকেজের মত এত বিপুল অঙ্কের প্রণোদনা আর কখনো দেয়া হয়নি বলে ট্রাম্প প্রশাসন ও সিনেটরগণ দাবি করেছেন।
মহামারিতে চাকরি হারানো কর্মী ও ক্ষতিগ্রস্ত শিল্পকে সুরক্ষা দেওয়ার পাশাপাশি জরুরি চিকিৎসা সরঞ্জাম কেনার জন্য এই অর্থ ব্যয় করা হবে।

আমেরিকার প্রাপ্তবয়স্কদের প্রত্যেককে ১২০০ ডলার (বাংলাদেশি মুদ্রায় এক লাখ ২ হাজার ৩৩৬ টাকা প্রায়) এবং শিশুদের ৫০০ ডলার (বাংলাদেশি মুদ্রায় ৪২ হাজার ৬০০ টাকা প্রায়) করে দেওয়া হবে। করোনাভাইরাস রুখতে খরচ করা হবে ২ হাজার কোটি ডলার। টাকার অঙ্কে তার মূল্য সাড়ে ১৭ লাখ কোটি টাকারও বেশি।

মার্কিন সিনেটে দুই দলের সদস্যরাই কোভিড-১৯ নিয়ে জরুরি বৈঠকে বসেন। সেখানে সিদ্ধান্ত হয় ব্যবসা, শ্রমিক ও স্বাস্থ্য ব্যবস্থার ত্রাণের জন্য বিরাট অঙ্কের প্যাকেজ ঘোষণা করা হবে। উভয় দলের সম্মতিতে করোনা মোকাবেলায় দুই লাখ কোটি ডলারের চুক্তি স্বাক্ষরিত হয়।

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে (১ লাখ ২ হাজার ৪৬৪)। মৃতের সংখ্যা ১ হাজার ৬০০ ছাড়িয়েছে (১৬০৭)।

শুক্রবার সন্ধ্যা পর্যন্ত সেখানে মারা গেছে রেকর্ড একদিনে ৩১৫ জন। করোনাভাইরাস দেশটিতে ছড়িয়ে পড়ার পর যা একদিনে সর্বোচ্চ। বৃহস্পতিবার মারা গিয়েছিল ২৫৩ জন। বুধবার মৃতের সংখ্যা ছিল ২৩৩ জন। মঙ্গলবার ছিল ১৬৪ জন।

সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে নিউইয়র্কে, ৪৪ হাজার ৮১০ জন। এরপর নিউ জার্সিতে ৮ হাজার ৮২৫। এ ছাড়া ক্যালিফোর্নিয়ায় ৪ হাজার ৪৫৯, মিশিগানে ৩ হাজার ৬৫৭, ম্যাসাচুসেটে ৩ হাজার ২৪০, ওয়াশিংটনে ৩ হাজার ২০৭ ও ইলিনয়িসে ৩ হাজার ২৬ জন আক্রান্ত হয়েছে।

সূত্র: বিবিসি



ঢাকা/জেনিস