ঢাকা     সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৬ ১৪২৭ ||  ০৩ সফর ১৪৪২

কাজী নজরুল ইসলামের সাহিত্য নিয়ে আলোচনা

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫২, ১০ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাজী নজরুল ইসলামের সাহিত্য নিয়ে আলোচনা

রাইজিংবিডি ডেস্ক : টরন্টো শহরের ডেনফোর্ফরস্থ এক্সেস পয়েন্টে অনুষ্ঠিত হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্য-ভাণ্ডার নিয়ে জ্ঞানগর্ভ এবং শিক্ষামূলক আলোচনা সভা।

নজরুল ইসলামের সাহিত্য ও কর্মকে দেশে বিদেশে প্রচার ও প্রতিষ্ঠার জন্য ব্যাপক সামাজিক আন্দোলন গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ তরে আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলা একাডেমির প্রাক্তন পরিচালক বিশিষ্ট শিক্ষাবিদ ফজলে রাব্বি। তিনি আশা প্রকাশ করে বলেন, টরন্টো থেকেই এই আন্দোলন শুরু হতে যাচ্ছে।

কাজী নজরুল ইসলামের সাহিত্যের প্রচার ও প্রাসঙ্গিকতা   নিয়ে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয় শিক্ষক অধ্যাপক ড.  তাজ হাসমী। সভায় আরো বক্তৃতা করেন বাংলাদেশ বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত সাবেক কর্মকর্তা ড.   তাবাকর হোসেন ভূঁইয়া, ড. নাসিমা আখতার, ড.  সুমাইয়া সাহরাত দিবা, সাংবাদিক মোহাম্মদ আলী বোখারি,  নাজিম শাফী খাঁন, কাজী শাফায়েতুল ইসলাম, কলামিস্ট ফয়জুল হক সিসিপি, জহুরুল ইসলাম এফ সি এ, এবং বিশিষ্ট শিক্ষাবিদ মাহমুদা নাসরিন।

গত চার মে অনুষ্ঠানে সভায় হলটি ছিল কানায় কানায় ভর্তি। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল তরুণ প্রজন্মের ছেলে-মেয়েদের উদ্যোগ এবং পরিকল্পনায় জাকিয়া রেজওয়ানের তত্বাবধানে কাজী নজরুলের কবিতা থেকে চির স্মরণীয় বাণী সম্বলিত পোস্টার দিয়ে সাজানো পুরো হল। উপস্থিত তরুণ প্রজন্মকে কবি নজরুল ইসলামের সাহিত্য-ভাণ্ডারকে সংগ্রহ, সংরক্ষণ, প্রচার ও প্রতিষ্ঠার দায়িত্ব গ্রহণের জন্য প্রতিকী হিসেবে দুটি বই দেওয়া হয়। বই দুটি হচ্ছে কবি নজরুকে নিয়ে রোমানা চৌধুরীর লেখ ‘নজরু ভাবনা’ এবং রোমানা চৌধুরী কর্তৃক ইংরেজিতে অনূদিত কাজী নজরুলের বেশকিছু কবিতার বই ‘Poems of Nazrul Islam’।

কবি নজরুলের গান ‘বাজল কিরে ভোরের সানাই’-এই গানটির ঐতিহাসিক প্রেক্ষাপট বর্ণনা করে বক্তব্য রাখেন ফারহনা মোতাহের। পরে ড. নাশিদ কামালের কণ্ঠে গানটি স্ক্রীনে পরিবেশন করা হয়।

কাজী নজরুল ইসলামের কবিতা আবৃত্তি করেন বিলকিস বেগম, সুমন মালিক, প্রকৌশলি শিরাজ ইকবাল, জিল জানাইন জায়গীরদার, মিজানুর রহমান চৌধুরী এবং  কাজী আব্দুল বাসেত। অনুষ্ঠানটি উপস্থাপন ও সঞ্চালনের দায়িত্বে ছিলেন ফারহনা মোতাহের। জহুরুল ইসলাম এফসিএ সমাপনি ভাষণ দেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ মে ২০১৯/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়