ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কৃষকদের জন্য ব্র্যাক ব্যাংকের ক্রেডিট ফর ক্রপস

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৩৮, ২২ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২৩:৫৮, ২২ সেপ্টেম্বর ২০২০
কৃষকদের জন্য ব্র্যাক ব্যাংকের ক্রেডিট ফর ক্রপস

ক্ষুদ্র ও মাঝারি কৃষক ও কৃষি ব্যবসায়িদের ঋণ সুবিধা প্রদান করবে ব্র্যাক ব্যাংক। আর এই ঋণ  ব্র্যাক ব্যাংকের ‘সেফ টাচ পয়েন্টস’ এবং এমএফআই চ্যানেলের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে “প্রান্তিক কৃষকদের” প্রদান করা হবে।

এ প্রকল্পের সময়কালীন এক হাজারেরও বেশি কৃষক ব্র্যাক ব্যাংকের ঋণ সুবিধার মাধ্যমে উপকৃত হবেন, যাদের ৭০ শতাংশই হবেন নারী গ্রাহক।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তীতে এসব তথ্য জানিয়েছে। এ প্রসঙ্গে ব্র্যাক ব্যাংকের এসএমই বিভাগের প্রধান সৈয়দ আবদুল মোমেন বলেন, “আমরা কভিড-১৯ এর প্রকোপ এর পরে কৃষকদের আর্থ-সামাজিক জীবনযাত্রার উন্নতির উপায়গুলি মূল্যায়ন করছি। আমাদের লক্ষ্য কৃষকদের “ক্রেডিট ফর ক্রপস" আকারে আর্থিক পরিষেবা দেয়া, যা ধান-ভিত্তিক চাষ প্রক্রিয়ার মতোই লাভজনক হবে। এই অংশীদারিত্বের মাধ্যমে প্রণোদনা প্যাকেজগুলির সঠিক প্রয়োগ ও দেশের কৃষিক্ষেত্রে অবদান রাখার ব্যাপারে আমাদেরও জ্ঞান বাড়বে"।

অন্যদিকে ইউএসএআইডির অর্থায়নে পরিচালিত ফিড দ্য ফিউচার (এফটিএফ) রাইস অ্যান্ড ডাইভার্সিফাইড ক্রপস (আরডিসি) অ্যাকটিভিটি'র চিফ অব পার্টি কুয়ান ওপারম্যান বলেন, “এই কঠিন সময়ে কৃষকদের সহায়তা প্রদানে ব্র্যাক ব্যাংকের সাথে কাজ করতে পেরে আমরা সত্যিই আনন্দিত। আমরা মনে করি যে এই উদ্যোগটি কৃষকদের কাছে আর্থিক প্রাপ্যতা বিস্তারে আমাদের প্রথম পদক্ষেপ।"

ব্যাংক কর্তৃপক্ষ জানায়, কভিড-১৯ এর প্রকোপ প্রশমনে কৃষকদের সহায়তার জন্য উদ্যোগ নিয়েছে ব্র্যাক ব্যাংক এবং ইউনাইটেড স্টেটস আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) ফিড দ্য ফিউচার (এফটিএফ) বাংলাদেশ রাইস অ্যান্ড ডাইভার্সিফাইড ক্রপ্স (আরডিসি) কার্যক্রম।  এ কার্যক্রমের আওতায়, ইউএসএআইডি ফিড দ্য ফিউচার জোনের আওতাভুক্ত কৃষক এবং ক্ষুদ্র ও মাঝারি আকারের কৃষি ব্যবসায়িদের ঋণ সুবিধা প্রদান করবে ব্র্যাক ব্যাংক।

ব্র্যাক ব্যাংক এফটিএফ জোনের বিভিন্ন উপজেলায় তাদের নিরাপদ টাচপয়েন্ট তথা এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং এসএমই ইউনিট অফিসগুলিকে এ ব্যাপারে নিয়োজিত করবে। আরডিসি এই প্রকল্পের অধীনে স্থানীয় পরিষেবা সরবরাহকারী ও প্রযোজকদের (চ্যানেল ব্যাংকিং কৃষি সম্প্রদায়) সচেতনতা, দক্ষতা, প্রবৃদ্ধি এবং প্রমাণ-ভিত্তিক সিদ্ধান্ত নেয়ার মডেল ইত্যাদি উন্নয়নের জন্য আর্থিক পরিষেবা (এসএমই ঋণ) দেয়ার ক্ষেত্রে ব্র্যাক ব্যাংককে সহযোগিতা করবে।

সূত্র আরো জানায়, এই প্রকল্পের সময়কালীন এক হাজারেরও বেশি কৃষক ব্র্যাক ব্যাংকের ঋণ সুবিধার মাধ্যমে উপকৃত হবেন, যাদের ৭০ শতাংশই হবেন নারী গ্রাহক। ব্যাংকের এজেন্ট ব্যাংকিং আউটলেট ও এসএমই ইউনিট অফিসগুলির মাধ্যমে ঋণের ২০ শতাংশ সেইসব উদ্যোক্তা পান, যারা বিতরণ ব্যবস্থার সাথে সংশ্লিষ্ট; ৩০ শতাংশ পাবেন ফসল ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট (যান্ত্রিকীকরণ সহ) উদ্যোক্তা এবং ৫০ শতাংশ ঋণ সুবিধা তারাই পাবেন যারা ফসল কাটার পরবর্তী ব্যবস্থাপনা, ব্যবসায়করণ ও বাজার ব্যবস্থার সাথে সংশ্লিষ্ট।

আগামী মাসগুলিতে এবং অনুরূপ অন্যান্য প্রকল্পগুলিতে আর্থিক চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে এমএফআই নেটওয়ার্কের মাধ্যমে ঋণ বিতরণ করা হবে বলে জানিয়েছে ব্র্যাক ব্যাংক।

ঢাকা/এম এ রহমান/নাসিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়