ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ক্ষতিপূরণ পাচ্ছে করোনায় মৃত পুলিশ কর্মকর্তার পরিবার

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪২, ২৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ক্ষতিপূরণ পাচ্ছে করোনায় মৃত পুলিশ কর্মকর্তার পরিবার

করোনায় মৃত‌্যুবরণকারী চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ডেপুটি পুলিশ কমিশনার মিজানুর রহমানের পরিবার ক্ষতিপূরণ হিসাবে পাচ্ছে ৫০ লাখ টাকা।  তবে, মিজানুর রহমানের স্ত্রী পুনঃবিয়ে  করবেন না—এই মর্মে তাকে অঙ্গীকারনামা দিতে হয়েছে।  

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী কোনো পুলিশ সদস্য সরকারের দেওয়া ক্ষতিপূরণের ঘটনা এটাই প্রথম।  এর আগে কর্মরত অবস্থায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মরহুম আবদুল্লাহ আল মোহসীন ও সিলেট এমএজি ওসমানী মেডিক‌্যাল কলেজের সহকারী অধ্যাপক ডা. মো. মঈন উদ্দিনের স্ত্রী এই অর্থ পেয়েছেন।

ওই দুই কর্মকর্তার ক্ষতিপূরণের আবেদনের জন্য ৭টি শর্ত ছিল।  সেখানে মৃতদের স্ত্রী পুনঃবিবাহ করবেন না—এমন ঘোষণা চাওয়া হয়নি। চট্টগ্রাম পুলিশের ডেপুটি কমিশনার মিজানুর রহমানের স্ত্রীকে পুনঃবিবাহ করবেন না মর্মে অঙ্গীকারনামা চাওয়া হয়েছে। গত ১৩ জুলাই মিজানুর রহমান করোনায় আক্রান্ত হওয়ার পর রাজারবাগ পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এরআগে, মৃত্যুবরণকারী দুই কর্মকর্তার আবেদনের সঙ্গে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণের সনদপত্র, করোনা নিয়ন্ত্রণে খাগড়াছড়ি জেলার দায়িত্বে প্রত্যক্ষভাবে নিয়োজিত থাকার অফিস আদেশ, মৃত কর্মকর্তার ও তার স্ত্রীর এনআইডি, কর্মস্থলের অগ্রায়ণপত্র, করোনা প্রতিরোধে প্রত্যক্ষভাবে নিয়োজিত ছিলেন মর্মে প্রত্যয়নপত্র ও মরহুম কর্মকর্তা-কর্মচারীর বেতন গ্রেডের দলিলাদি ক্ষতিপূরণের আবেদনের সঙ্গে দিতে বলা হয়েছিল।  

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ডেপুটি পুলিশ কমিশনার মিজানুর রহমানের স্ত্রীর ক্ষেত্রে অন্যান্য শর্তের সঙ্গে নতুন করে পুনঃবিয়ে না করার অঙ্গীকারনামা জুড়ে দেওয়া হয়েছে। একইসঙ্গে এনআইডিতে স্বামী হিসেবে মৃত্যুবরণকারী কর্মকর্তার নাম আছে কি না—তা নিশ্চিত হতে বলা হয়েছে। আগের দুই কর্মকর্তার ক্ষেত্রে যেসব তথ্য ছিল, তাতে এমনটা ছিল না।  শুধু দুই জনের এনআইডি চাওয়া হয়েছিল।

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, করোনায় মৃত্যুবরণকারী পুলিশ কর্মকর্তার পরিবারের নামে দুই-একদিনের মধ্যে ৫০ লাখ টাকা অনুমোদনের জন্য চিফ অ্যাকাউন্টিং অফিসারের কাছে চিঠি দেওয়া হবে। সরকার ঘোষিত ‘স্বাস্থ্য ঝুঁকি ক্ষতিপূরণের জন্য বিশেষ অনুদান’ ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে বরাদ্দ ৫০০ কোটি টাকা থেকে এই অর্থ দেওয়া হবে।

হাসনাত/এনই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়