ঢাকা, মঙ্গলবার, ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

গণস্বাস্থ্যের কিটের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৫ ১১:৪৪:১৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২৬ ১১:১৮:২৭ এএম

ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুরোধে করোনাভাইরাস শনাক্তে উদ্ভাবিত কিটের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত করেছে বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

সোমবার (২৫ মে) রাতে তিনি বলেন, আজ ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুরোধে ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, আগামীকাল (মঙ্গলবার) থেকে আমাদের তৈরি কিটের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করার কথা ছিলো। ঔষধ প্রশাসনের পক্ষ থেকে আমাদের একটি চিঠির মাধ্যমে অনুরোধ করা হয়েছে, আমরা যেন এখন এই ট্রায়াল না করি। তাই আমরা ঔষধ প্রশাসনের প্রতি সম্মান রেখে ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত করেছি।

তিনি বলেন, বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) থেকে আমরা আমাদের কিটের প্রপোজালের একটা অনুমোদন নিয়েছিলাম।  আমাদের কিটের আপডেটের জন্য এটা হচ্ছে ইন্টারনাল ক্লিনিক্যাল ট্রায়াল।  এর আগেও আমরা ক্লিনিক্যাল ট্রায়াল করেছি, সেটা ঔষধ প্রশাসনে জমাও দিয়েছি। কাল থেকে কিটের এক্সটেন্ডেড ক্লিনিক্যাল ট্রায়াল করতে চেয়েছিলাম, যেন এই কিটের আরো ভালো কিট তৈরি করা যায়। এই ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য বিএমআরসির অ্যাপ্রুভাল ছিল।

তিনি বলেন, গত বছর কোনও পরীক্ষা ছাড়াই ডেঙ্গু আক্রমণের সময় গণস্বাস্থ্যের ডেঙ্গু কিট অনুমোদন দেওয়া হয়েছিল। এ বছরও কোনও পরীক্ষা ছাড়াই ৭দিনে রেমডিসিভিরের অনুমোদন দেওয়া হয়েছে।  সেক্ষেত্রে তাদের কাছে আমাদের অনুরোধ থাকবে আমরা কার্যক্রম স্থগিত করলেও পরবর্তিতে আমাদের অনুমোদন দিতে পারেন। সাময়িকভাবেও হলেও তো দিতে পারেন।

 

হাসিবুল/সাইফ