ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গাঁজার বৈধতা দেওয়ার এক সপ্তাহের মাথায় বিধিনিষেধ থাইল্যান্ডে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৬, ১৭ জুন ২০২২  
গাঁজার বৈধতা দেওয়ার এক সপ্তাহের মাথায় বিধিনিষেধ থাইল্যান্ডে

গাঁজার উৎপাদন ও সেবনের বৈধতা দেওয়ার এক সপ্তাহ না পার হতেই উদ্বেগ দেখা দিয়েছে থাইল্যান্ড সরকারের। মাদকটির অনিয়ন্ত্রিত ব্যবহার বন্ধে শুক্রবার থেকে নতুন বিধিনিষেধ জারি করা হয়েছে।

এশিয়ার প্রথম দেশ হিসেবে গত ৯ জুন খাদ্য ও পানীয়তে গাঁজার ব্যবহার ও সেবন এবং বাড়িতে এর চাষকে বৈধতা দেয় থাইল্যান্ড। এর পরের দিন থেকেই রাজধানী ব্যাংককে প্রকাশ্যে গাঁজা বিক্রি শুরু হয়ে যায়। এমনকি খোলা ট্রাকে করে গাঁজা বিক্রি শুরু হয়। এভাবে গাঁজা বিক্রি দ্রুত বেড়ে যাওয়ায় ব্যাংকক শহর কর্তৃপক্ষের মধ্যে উদ্বেগ দেখা দেয়।

ডেপুটি পার্মানেন্ট সেক্রেটারি ওয়ান্টানি ওয়াত্তানা জানিয়েছেন, গাঁজা সেবন বা ধূমপান করার পরে চলতি সপ্তাহে অন্তত একজন মারা গেছে এবং বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অনলাইন পোস্টে দুর্নীতি দমন সংস্থার (থাইল্যান্ড) প্রধান মানা নিমতমংকোল দুঃখ প্রকাশ করে লিখেছেন, ‘শুধু মুখেই কথা, কোনও নিয়ন্ত্রণ নেই।’

এই পরিস্থিতিতে শুক্রবার থেকে নতুন বিধিনিষেধ জারি করা হয়েছে। নতুন বিধিনিষেধ অনুযায়ী, ২০ বছরের কম বয়সী, গর্ভবতী নারী ও শিশুকে দুধ দিচ্ছেন এমন নারীদের কাছে গাঁজা বিক্রি করা যাবে না। এছাড়া স্কুলে গাঁজা নিষিদ্ধের পাশাপাশি যেসব খাদ্য ও পানীয়তে গাঁজার ব্যবহার করা হচ্ছে সেগুলোতে সতর্কবার্তা যুক্ত করতে বলা হয়েছে।

শুক্রবার স্বাস্থ্যমন্ত্রী অনুতিন চরনবীরকুল বলেছেন, ‘আমরা চিকিৎসা ও স্বাস্থ্যের জন্য গাঁজাকে বৈধ করেছি। এর বাইরে ব্যবহার অনুপযুক্ত... এবং এটি নিয়ন্ত্রণ করার জন্য আমাদের আইন দরকার।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়