Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১১ মে ২০২১ ||  বৈশাখ ২৮ ১৪২৮ ||  ২৭ রমজান ১৪৪২

গুল দিয়ে দাঁত মাজলে কি দাঁতের গোড়া শক্ত হয়?

ডা. সজল আশফাক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৭, ২৩ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গুল দিয়ে দাঁত মাজলে কি দাঁতের গোড়া শক্ত হয়?

ডা. সজল আশফাক: দাঁত পরিষ্কারের জন্য যে সমস্ত উপাদান রয়েছে, তার মধ্যে টুথপেস্ট, দাঁতের মাজন, কয়লা, ছাই, ডালপালা ইত্যাদি অন্যতম। কিন্তু এগুলোর মধ্যে কয়লা, ছাই ছাড়া বাকি উপাদানগুলো ব্যবহারের যোগ্য বলে ধরে নেয়া হয়। দাঁত মাজার জন্য তথা দাঁতের সুস্থতার জন্য উল্লিখিত উপাদানগুলো দাঁত পরিষ্কারের কাজে ব্যবহার করা যেতে পারে।

আমাদের দেশে অনেকেই আছেন, যারা মনে করেন ‘গুল’ দিয়ে দাঁত মাজলে দাঁতের গোড়া শক্ত হয় এবং দাঁত ভালো থাকে। তাদের এই ধারণা ভুল তো বটেই উল্টো ক্ষতিকর। গুল মুখের জন্য ক্ষতির কারণ হতে পারে। দাঁতের গোড়া নরম হওয়ার অন্যতম কারণ হচ্ছে- জিনজিভাইটিস বা মাড়ির প্রদাহ। মাড়ির এই প্রদাহ দীর্ঘ চিকিৎসার মাধ্যমে ভালো করা যায়। কিন্তু সেই চিকিৎসার কোথাও গুলের কোনো ভূমিকা নেই।

গুল এক ধরনের নেশাকারী ক্ষতিকারক পদার্থ। তাই দাঁতের মাড়িতে এটি ব্যবহার করলে মাড়ির ব্যথা তাৎক্ষণিকভাবে কিছুটা উপশম হলেও প্রকৃতপক্ষে রোগের কোনো চিকিৎসাই হয় না। উপরন্তু দীর্ঘদিন গুল ব্যবহারে মুখের ক্যানসারও হতে পারে। তাছাড়া গুল মুখে ধূমপানের মতোই ক্ষতিকর প্রভাব ফেলতে পারে বলে ক্যানসার বিশেষজ্ঞরা মনে করছেন। কাজেই মিথ্যা ধারণার বশবর্তী হয়ে দাঁতে গুল ব্যবহার করবেন না।

দাঁতের ব্যথার জন্য কিংবা দাঁতের গোড়া নরম হয়ে গেলে শিক্ষিত দন্তচিকিৎসকের পরামর্শক্রমে চিকিৎসা করান। দেখবেন দাঁতের যন্ত্রণা লাঘব হয়েছে। গুল ব্যবহারের ভুল সিদ্ধান্ত পরিহার করে মুখগহ্বরের ক্ষতি থেকে নিজেকে রক্ষা করুন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ নভেম্বর ২০১৭/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়