Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৬ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১ ১৪২৮ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

গ্লোবের টিকার মার্কিন স্বীকৃতি, আপডেট জানা যাবে রোববার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৮, ২ অক্টোবর ২০২০  
গ্লোবের টিকার মার্কিন স্বীকৃতি, আপডেট জানা যাবে রোববার

বাংলাদেশের ওষুধ কোম্পানি গ্লোব বায়োটেকের তৈরি ‘ব্যানকোভিড’ নামের টিকা (ডি৬১৪জি ভ্যারিয়েনটস এমআরএনএ-ভিত্তিক) করোনাভাইরাস প্রতিরোধে সক্ষম বলে রায় দিয়েছে শীর্ষস্থানীয় মার্কিন মেডিক্যাল জার্নাল বায়োআর্কাইভ। এ স্বীকৃতির মাধ্যমে করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ণ একটি মাইলফলক অতিক্রম করলো গ্লোব বায়োটেক।

আগামী রোববার (০৪ অক্টোবর) বেলা ১১টায় গ্লোব বায়োটেকের উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিনের নিয়ন্ত্রিত প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন ও ক্লিনিক্যাল ট্রায়ালের প্রস্তুতি বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। প্রতিষ্ঠানটির তেজগাঁওয়ের কর্পোরেট অফিসে এ সংবাদ সম্মেলন হবে।

গ্লোব বায়োটেক লিমিটেডের গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান ড. আসিফ মাহমুদ গণমাধ্যমে এ তথ্য জানান।

দেশীয় একমাত্র প্রতিষ্ঠান হিসেবে প্রথমবারের মতো করোনাভাইরাসের টিকা আবিষ্কারের ঘোষণা দেয় গ্লোব বায়োটেক লিমিটেড। প্রাণীদেহে এ ভ্যাকসিনের ট্রায়াল সম্প্রতি শেষ হয়েছে। এরপর বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের (বিএমআরসি) কাছে হিউম্যান ট্রায়ালের জন্য আবেদন করা হবে বলেও প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে।

করোনা মোকাবিলায় ১৬৯টি টিকা উন্নয়নের প্রকল্প চলমান। ২৬টি মানবদেহে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। এরমধ্যেই গত জুলাইয়ে ৮টি খরগোশের দেহে পরীক্ষামূলক প্রয়োগে সাফল্য পাওয়ার ঘোষণা দিয়েছিল বাংলাদেশের গ্লোব বায়োটেক।

এরপর বিশ্বস্বাস্থ্য সংস্থার নীতিমালা মেনে বয়স, লিঙ্গ ও ওজনের ভিত্তিতে সম্প্রতি এক হাজারের বেশি ইঁদুরের দেহে পরীক্ষামূলক টিকা প্রয়োগ শেষ করেছে গ্লোব। প্রাপ্ত ফলাফল তুলে ধরে প্রতিষ্ঠানটির বিজ্ঞানীরা জানান, নিরাপত্তা ও কার্যকারিতার মানদণ্ডে দারুণভাবে উৎরে গেছে টিকাটি।

প্রাণীদেহে পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল আন্তর্জাতিক বিজ্ঞান সাময়িকীতে প্রকাশের অপেক্ষায় ছিলেন গ্লোব কর্মকর্তারা, যা দুদিন আগে মার্কিন মেডিক্যাল বিষয়ক জার্নাল বায়োআর্কাইভে প্রকাশ হয়েছে।

গ্লোবের বিজ্ঞানীরা জানান, মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের জন্য চলতি মাসেই আবেদন করা হবে। সবকিছু ঠিক থাকলে জানুয়ারির মধ্যেই প্রস্তুত হবে করোনার টিকা।

ঢাকা/হাসান/জেডআর

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ