Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

চাঁদপুরে ঈদকে ঘিরে সক্রিয় নিম্নমানের সেমাই উৎপাদনকারী বেকারিগুলো

অমরেশ দত্ত জয় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৩, ২০ এপ্রিল ২০২১   আপডেট: ০৮:০৯, ২০ এপ্রিল ২০২১
চাঁদপুরে ঈদকে ঘিরে সক্রিয় নিম্নমানের সেমাই উৎপাদনকারী বেকারিগুলো

চাঁদপুরে সক্রিয় হয়ে উঠেছে নিম্নমানের সেমাই উৎপাদনকারী বেশ কয়েকটি বেকারি। এরা কোন রকমের প্রশাসনিক অনুমতি ছাড়াই পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে অস্বাস্থ্যকর পরিবেশে এসব নিম্নমানের সেমাই তৈরি করছে। অথচ তাদের বিএসটিআই এর লাইসেন্স পর্যন্ত নেই। তাই এসব অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে দ্রুত প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার দাবি সচেতন মহলের। 

সোমবার (১৯ এপ্রিল) সরেজমিনে শহরের পুরান বাজার রয়েজ রোডের পাঁচতারা, আলম বেকারী, নিতাইগঞ্জ রোডে রূপালী সেমাই, ভুঁইয়ার ঘাটে প্রাইম, মৈশাদী হারুন বেকারিসহ বেশ কয়েকটি সেমাই কারখানা ঘুরলে দেখা যায়, এসব বেকারির শ্রমিকরা কোন ধরনের স্বাস্থ্যবিধি না মেনে দিন ও রাতে সেমাই তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। শ্রমিকদের হাতে সুরক্ষা সামগ্রী গ্লাভস, মুখে মাস্ক ও পায়ে প্লাস্টিক গামবুট থাকার কথা থাকলেও তার চিত্র চোখে পড়েনি। আর এসব উৎপাদিত সেমাই চাঁদপুর জেলাসহ আশপাশের জেলাগুলোতেও বাজারজাত করা হচ্ছে। 

অথচ কারখানাগুলোতে সেমাই উৎপাদন কাজে ব্যবহৃত ময়দা, চিনি, ডালটা, ভোজ্য তেল, লবনসহ পণ্যগুলোর এক তৃতীয়াংশই নিম্নমানের। বিক্রির জন্য প্রস্তুত করা সেমাইগুলোর অধিকাংশ নোংরা ও পোকা-মাকড় পড়ে আছে।

এদিকে বাস্তবে সেমাই কারখানাগুলোতে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশ থাকলে তা স্বীকার করছে না মালিক পক্ষ।

তবে পুরান বাজারের কারখানার শ্রমিক সেলিম, মাসুদ ও বিল্লালসহ আরও অনেকে বলেন, তারা সারাদিন কাজ করার পরে কারখানাগুলো পরিস্কার করে রাখেন। করোনা মহামারির কারণে আগের চাইতে এখন সেমাইয়ের চাহিদা অনেকটা কমে এসেছে। 

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আরএমও ডা. সুজাউদ্দৌলা রুবেল বলেন, অস্বাস্থ্যকর পরিবেশে সেমাইসহ যে খাবারই উৎপাদন হয়, সেগুলো বর্জন করা এখন সময়ের দাবি। কারণ, এসব কারখানায় পোড়া তেলসহ নিম্নমানের উৎপাদন সামগ্রী ব্যবহার করা হয়। যেগুলো খেলে গ্যাস্ট্রিক, আলসার, আমাশয়, পাতলা পায়খানাসহ ক্যান্সারও হওয়ার সম্ভাবনা রয়েছে।

চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি হচ্ছে এমন তথ্য আমার কাছে নেই। তবে অভিযোগ পেলে তাৎক্ষণিক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়