ঢাকা, শুক্রবার, ৭ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

চীনে করোনা ভাইরাসে মৃত বেড়ে ৪১

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৫ ১২:২৭:২১ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৬ ১০:৫৮:৪৬ এএম

চীনের হুবেই প্রদেশে রহস্যময় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত ৪১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

চীনের কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এর আগে জানিয়েছিল এ ভাইরাসে ২৬ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত ১২৮৭ জন ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

অন্যদিকে চীনের গণমাধ্যম জানিয়েছে, ছয় দিনের মধ্যে ১০০০ বেডবিশিষ্ট একটি নতুন হাসপাতাল নির্মাণে কাজ শুরু করেছে দেশটির কর্তৃপক্ষ। এ লক্ষ্যে ৩৫টি খননযন্ত্র ও ১০ বুলডোজার নিয়ে কাজ শুরু করেছেন কর্মকর্তারা।

চীনের গণমাধ্যম দৈনিক চেংজিয়াং জানিয়েছে, এই প্রজেক্ট বিদ্যমান মেডিক্যাল রিসোর্সেসের স্বল্পতা দূর করবে। এটি নির্মাণে খুব বেশি খরচ হবে না এবং দ্রুত নির্মিত হবে। কারণ এটি প্রিফেব্রিকেটেড বিল্ডিং হবে।

খবরে বলা হয়, উহানের ফার্মেসিগুলোতে ওষুধের সরবরাহ কমতে শুরু করেছে এবং আতঙ্কগ্রস্ত মানুষজন হাসপাতালে ভর্তি হচ্ছেন। আক্রান্ত প্রতি চারজনের মধ্যে একজনের অবস্থা মারাত্মক হয়।

গত ডিসেম্বর চীনের উহান শহর থেকে করোনা ভাইরাসের উৎপত্তি হয়েছে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এ ভাইরাসে আক্রান্ত ব্যক্তির প্রাথমিক লক্ষণ হিসেবে জ্বর হয়, তারপর শুষ্ক কাশি হয় এবং এক সপ্তাহ পরে শ্বাসকষ্ট হয়।

এ ভাইরাস ইতোমধ্যেই রাজধানী বেইজিংসহ চীনের ২৯টি প্রদেশে ছড়িয়ে পড়েছে। জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভিয়েতনাম, তাইওয়ান, নেপাল, ফ্রান্স ও সৌদি আরবসহ অন্তত ১১টি দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে।

এমন এক সময় এই ভাইরাসের প্রাদুর্ভাব ঘটলো যখন চন্দ্রনববর্ষ উদযাপনের জন্য মুখিয়ে রয়েছে চীন। চীনের ক্যালেন্ডারে অন্যতম গুরুত্বপূর্ণ এই উৎসব। তবে করোনা ভাইরাসের প্রকোপের কথা মাথায় রেখে বিভিন্ন শহরে এই উৎসব বাতিল করা হয়েছে।

এই ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ইতোমধ্যে উহানসহ দেশটির ১৪টি শহর অবরুদ্ধ করে রাখা হয়েছে। সেখানকার সকল ধরনের গণপরিবহন  প্রবেশ ও বাহির হওয়া বন্ধ করে দেয়া হয়েছে।

 

ঢাকা/জেনিস