ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জমি ক্রয়ের তথ্য নিশ্চিতে ইন্দো-বাংলা ফার্মা পরিদর্শন

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩২, ১২ জানুয়ারি ২০২২  
জমি ক্রয়ের তথ্য নিশ্চিতে ইন্দো-বাংলা ফার্মা পরিদর্শন

শেয়ারবাজারে ওষুধ ও রসায়ন খাতে তালিকাভুক্ত কোম্পানি ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালের অফিস ও জমি যৌথ পরিদর্শন করেছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) কর্তৃপক্ষ। জমি ক্রয়ের তথ্য ও বিভিন্ন অভিযোগের সত্যতা নিশ্চিতে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশে এ পরিদর্শন কার্যক্রম পরিচালনা করেছে ডিএসই ও সিএসই।

শিগগিরই এ পরিদর্শন সংক্রান্ত কার্যক্রমের প্রতিবেদন বিএসইসিতে জমা দেওয়া হবে বলে স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে।

তথ্য মতে, বিএসইসি’র নির্দেশ অনুযায়ী চলতি বছরের গত ৯ জানুয়ারি ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালের অফিস পরিদর্শন করেছে ডিএসই ও সিএসই। পরবর্তীতে গত মঙ্গলবার (১২ জানুয়ারি) কোম্পানি সম্প্রসারণের উদ্দেশ্যে গাজীপুরে ১৪৫.৪৩ শতক ক্রয় করা জমি পরিদর্শন করেছে স্টক এক্সচেঞ্জের পরিদর্শক দল। এ দুইটি জায়গা পরিদর্শন কার্যক্রমের উপর ভিত্তি করে এ সংক্রান্ত প্রতিবেদন প্রস্তুতের কাজ শেষ পর্যায়ে রয়েছে। খুঁটিনাটি সকল বিষয় অন্তর্ভুক্ত করে বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) এ প্রতিবেদন জমা দেওয়া হতে পারে বলে জানা গেছে।

সম্প্রতি ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল পরিদর্শনের বিষয়ে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো চিঠিতে বিএসইসি জানিয়েছে, গত বছরের ৩০ সেপ্টেম্বর জমি ক্রয় সংক্রান্ত বিষয়টি ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালের পক্ষ থেকে বিএসইসিকে চিঠি পাঠিয়ে অবহিত করা হয়েছে। আর কোম্পানিটির পরিচালক সায়েদা হক গত ৮ নভেম্বর বিভিন্ন বিষয় উল্লেখ করে বিএসইসিতে চিঠি পাঠিয়েছেন। এ দুই চিঠিতে উল্লিখিত বিষয়সমূহ সরেজমিন যৌথভাবে পরিদর্শন করে এ সংক্রান্ত প্রতিবেদন বিএসইসিতে জমা দেওয়ার জন্য ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দেওয়া হলো।  

এদিকে গত বছরের ৩০ সেপ্টেম্বর ডিএসই’র ওয়েবসাইটের মাধ্যমে ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস কর্তৃপক্ষ জানিয়েছে, কোম্পানি সম্প্রসারণের উদ্দেশ্যে গাজীপুরে ১৪৫ দশমিক ৪৩ শতক জমি ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস। গাজীপুরের কালিয়াকৈরে কোম্পানিটি সম্প্রসারণের উদ্দেশ্যে জমিটি ভবিষ্যতে ব্যবহৃত হবে। এর আগে ১ হাজার ২৮ শতক জমির জন্য একটি বায়না চুক্তি করে কোম্পানিটি। বায়না চুক্তির পর এই প্রথম জমি ক্রয়ের সিদ্ধান্ত গ্রহণ করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। বর্তমানে কোম্পানিটির ৮৭টির বেশি ব্র্যান্ডের ট্যাবলেট, ক্যাপসুল, ইন্ট্রাভেনাস ফ্লুইড, সাপোজিটরি, লিকুইড, প্যারাসিটামল প্রভৃতি উৎপাদন করে। বরিশালে ৩৭.৪০ ডেসিমেল জায়গা নিয়ে ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালসের ম্যানুফ্যাকচারিং প্লান্ট অবস্থিত।

এ বিষয়ে জানতে চাইলে ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালসের কোম্পানি সচিব মহি উদ্দিন রাইজিংবিডিকে বলেন, ‘গাজীপুরে জমি কেনা সংক্রান্ত বিষয়ে ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালসের একটি পিএসআই প্রকাশ করেছে গত বছরের অক্টোবর মাসে। ওই জমি কেনার বিষয়টি ভেরিফিকেশন করতে স্টক এক্সচেঞ্জ থেকে পরিদর্শন দল এসেছে। মঙ্গলবার স্টক এক্সচেঞ্জের পরিদর্শক দল গাজীপুরের জমি দেখে এসেছে। এছাড়া অন্যান্য বিষয়গুলোর খতিয়ে দেখেছে তারা। আশা করি তারা পরিদর্শন কার্যক্রমে সন্তুষ্ট হয়েছেন। এর আগেও পরিদর্শক দল ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালসের অফিস ঘুরে দেখেছেন।’

এদিকে এ প্রসঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) এম সাইফুর রহমান মজুমদার রাইজংবিডিকে বলেন, ‘ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালসের অফিস ও জমি যৌথভাবে পরিদর্শন করা হয়েছে। পরিদর্শক দল এ বিষয়ে প্রতিবেদন তৈরি করছে। সব কিছু ঠিক থাকলে আশা করা যায় বৃহস্পতিবার প্রতিবেদনটি বিএসইসিতে জমা দেওয়া হতে পারে।’

প্রসঙ্গত, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস পুঁজিবাজারে ২০১৮ সালে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির পরিশোধিত মূলধন ১১৩ কোটি ৭৩ লাখ ৭০ হাজার টাকা। সে হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১১ কোটি ৩৭ লাখ ৩৭ হাজার ১৪০টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে ৪৩.৮২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১৩.৫৪ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের হাতে ০.০১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৪২.৬৩ শতাংশ শেয়ার রয়েছে। বুধবার ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালসের শেয়ার সর্বশেষ ১৮.৪০ টাকায় লেনদেন হয়েছে।

ঢাকা/এনটি/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়