ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জুমক্ষেতে আগুন: তদন্ত কমিটির ঘটনাস্থল পরিদর্শন

বান্দরবান প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২১, ১০ মে ২০২২   আপডেট: ২২:২২, ১০ মে ২০২২
জুমক্ষেতে আগুন: তদন্ত কমিটির ঘটনাস্থল পরিদর্শন

বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নের তিনটি পাড়ায় জুমক্ষেতে আগুন লাগার কারণ তদন্তে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের পাঁচ সদস্যের টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

মঙ্গলবার (১০ মে) সকাল ১১টায় পরিদর্শন টিমের পাঁচ  সদস্য ঘটনাস্থল পরিদর্শন করে পাড়াবাসীর সঙ্গে কথা বলে ঘটনার বিস্তারিত তথ্য সংগ্রহ করেন।

গত ২৬ এপ্রিল বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নের তিনটি পাড়ায় আগুন লেগে প্রায় ৩০০ একর জুমক্ষেত পুড়ে যায়। এতে প্রাণ-প্রকৃতির ক্ষতি ও জুমে আবাদ করা ফসল পুড়ে যায়। তবে জুমের এই ভূমি লামা রাবার ইন্ডাস্ট্রিজ দখলে নিতে আগুন লাগায় বলে অভিযোগ করেন বাসিন্দারা। এই ঘটনায় লামা থানায় মামলা করা হলে ২ আসামিকে গ্রেপ্তার করে পুলিশ।

পরিদর্শন টিমে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য মো. মোজাম্মেল হক বাহাদুর, সদস্য সিং ইয়ং ম্রো, সদস্য বাশৈচিং মারমা, জেলা পরিষদের নির্বাহী প্রকৌশলী মো. জিয়াউর রহমান, ইউএনডিপি-সিএইচটিডিএফের ডিস্ট্রিক্ট ম্যানেজার খুশী রায় ত্রিপুরা উপস্থিত ছিলেন।

ঘটনাস্থল পরিদর্শনকালে টিমের সদস্যরা পাড়াবাসীর কাছে খাদ্য সংকটসহ বিভিন্ন বিষয় জানতে চান এবং আগুন লাগার ঘটনার সুষ্ঠু তদন্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

পরিদর্শন টিমে থাকা মোজাম্মেল হক বাহাদুর বলেন, গণমাধ্যমে তিন পাড়ায় খাদ্য সংকটের সংবাদে পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের নির্দেশে পাঁচ সদস্য বিশিষ্ট পরিদর্শন টিম গঠন করা হয়। এই টিম আগুন লাগার কারণ অনুসন্ধান ও পাড়ার সার্বিক অবস্থা পরিদর্শন করে এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিল করবে।

এ সময় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে প্রতি পরিবারকে ৫০ কেজি করে চাউল ও ২ লিটার করে পানি দেওয়া হয়। এ সময় লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তফা জামাল, সরই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইদ্রিচ, পাড়াপ্রধান, ইউপি সদস্য ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

বাসু/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়