ঢাকা     মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৫ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের নাম ‘বাংলা ওয়াশ’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৩, ৫ অক্টোবর ২০২২   আপডেট: ১৭:০৮, ৭ অক্টোবর ২০২২
ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের নাম ‘বাংলা ওয়াশ’

ট্রফি উন্মোচনের ফটোসেশনে বাবর, উইলিয়ামসন ও সোহান

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজে অংশ নিচ্ছে বাংলাদেশ, নিউ জিল্যান্ড ও পাকিস্তান। আগামী শুক্রবার (৭ অক্টোবর) ক্রাইস্টচার্চে বাংলাদেশ ও পাকিস্তানের ম্যাচ দিয়ে শুরু হবে এই প্রতিযোগিতা।

প্রথম ম্যাচের দুই দিন আগে বুধবার উন্মোচিত হলো সিরিজের ট্রফি। ফটোসেশনে ছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন ও বাংলাদেশের সহঅধিনায়ক নুরুল হাসান সোহান।

মজার ব্যাপার হলো, এই সিরিজের নামকরণ হয়েছে ‘বাংলা ওয়াশ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ত্রিদেশীয় সিরিজ’ নামে, যে বাংলাওয়াশ শব্দটি ক্রিকেটে আবির্ভুত হয় ২০১০ সালের অক্টোবরে। ওইবার নিউ জিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ, সাবেক ক্রিকেটার ও বর্তমান ধারাভাষ্যকার আতাহার আলী খান যার নাম দেন ‘বাংলা ওয়াশ’। এরপর কোনও দলকে বাংলাদেশ হোয়াইটওয়াশ করলেই বলা হয় ‘বাংলা ওয়াশ’। 

বাংলাদেশের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান এখনও নিউ জিল্যান্ডে যাননি। ৬ অক্টোবর নিউ জিল্যান্ডে পৌঁছে পরের দিন খেলবেন ম্যাচ।

তিন দল একে অন্যের সঙ্গে দুইবার করে লড়বে। শীর্ষ দুটি দল খেলবে ১৪ অক্টোবরের ফাইনাল। তারপরই বিশ্বকাপে অংশ নেবে তারা।

তিন দেশের অধিনায়ক নিউ জিল্যান্ডে ট্রফি উন্মোচন করেন। একই দিন বুধবার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে এই সিরিজের অফিসিয়াল লোগো উন্মোচিত হয়। সিরিজের টাইটেল স্পন্সর ডিটারজেন্ট ব্র্যান্ড ‘বাংলা ওয়াশ’ এর মাদার কোম্পানি এএনএইচ এন্ট্রারপ্রাইজ লিমিটেড। এবারই প্রথম কোনও আন্তর্জাতিক সিরিজে যুক্ত হচ্ছে বাংলা হরফে লেখা সিরিজ টাইটেল লোগো। 

সংবাদ সম্মেলন ও লোগো উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নির্বাচক হাবিবুল বাশার, কিংবদন্তি ক্রিকেটার রকিবুল হাসান, শিক্ষাবিদ প্রফেসর ড. মুহাম্মদ আব্দুল মঈন, ডিন, ফ্যাকাল্টি অব বিজনেস স্ট্যাডিজ, ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রফেসর মোহাম্মদ এ মোমেন, ডিরেক্টর, আইবিএ, ঢাকা বিশ্ববিদ্যালয়, কণ্ঠশিল্পী পান্থ কানাই ও সংগীত পরিচালক রিপন খান। 

 

ত্রিদেশীয় সিরিজের সূচি: 

৭ অক্টোবর: বাংলাদেশ বনাম পাকিস্তান, ক্রাইস্টচার্চ

৮ অক্টোবর: নিউ জিল্যান্ড বনাম পাকিস্তান, ক্রাইস্টচার্চ

৯ অক্টোবর: নিউ জিল্যান্ড বনাম বাংলাদেশ, ক্রাইস্টচার্চ

১১ অক্টোবর: নিউ জিল্যান্ড বনাম পাকিস্তান, ক্রাইস্টচার্চ

১২ অক্টোবর: নিউ জিল্যান্ড বনাম বাংলাদেশ, ক্রাইস্টচার্চ

১৩ অক্টোবর: বাংলাদেশ বনাম পাকিস্তান, ক্রাইস্টচার্চ

১৪ অক্টোবর: ফাইনাল, ক্রাইস্টচার্চ

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়