ঢাকা     শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৪ ১৪২৭ ||  ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

ঠিকাদার ও ক্রয়কারী সম্পর্ক উন্নয়নের তাগিদ

অদিত্য রাসেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২১, ৩০ আগস্ট ২০১৫  
সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) আয়োজিত ক্রয় সংলাপ ফোরামের সভায় অতিথিবৃন্দ

সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) আয়োজিত ক্রয় সংলাপ ফোরামের সভায় অতিথিবৃন্দ

সিরাজগঞ্জ প্রতিনিধি : বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প সময়মত বাস্তবায়ন এবং ক্রয়কৃত পণ্য, কার্য ও সেবার গুনগত মান নিশ্চিত করার জন্য ঠিকাদার ও সরকারি ক্রয়কারী সংস্থার মধ্যে পারষ্পরিক সম্পর্ক উন্নয়ন অপরিহার্য। এ জন্য সরকারি ক্রয় কার্যক্রমে সরাসরি জড়িত এ দুই পক্ষের মধ্যে খোলাখুলি আলোচনা প্রয়োজন। সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) আয়োজিত ক্রয় সংলাপ ফোরামের সভায় বক্তাগণ এ অভিমত ব্যক্ত করেন।

 

বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস্ (বিসিসিপি)’র সার্বিক ব্যবস্থাপনায় শনিবার সিরাজগঞ্জ এলজিইডি মিলনায়তনে অনুষ্ঠিত এই ক্রয় সংলাপ ফোরামের সভায় বক্তব্য রাখেন- পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষন ও মূল্যায়ন বিভাগের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, সিপিটিইউ’র মহাপরিচালক ফারুক হোসেন, বিশ্বব্যাংকের লিড প্রকিউরমেন্ট স্পেশালিস্ট ড. জাফরুল ইসলাম, সিরাজগঞ্জ জেলা প্রশাসক মো. বিল্লাল হোসেন এবং বিসিসিপি’র পরিচালক ও প্রধান নির্বাহী মো. শাহজাহান।

 

সভায় উপস্থিত ঠিকাদার এবং ক্রয়কারী সংস্থার প্রতিনিধিবৃন্দ সরকারি ক্রয়ের আইন ও বিধি এবং ই-জিপি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে তাদের মতামত তুলে ধরেন। সিপিটিইউর মহাপরিচালক তাদের বিভিন্ন প্রশ্নের জবাব ও আইনগত ব্যাখ্যা দেন। সিরাজগঞ্জ জেলার প্রায় ৩০জন ঠিকাদার ও সরকারি ক্রয়কারী সংস্থার ৩০ জন প্রতিনিধি সভায় উপস্থিত ছিলেন। সভা শেষে সিরাজগঞ্জ জেলার ঠিকাদার ও ক্রয়কারী সংস্থার কর্মকর্তাদের সমন্বয়ে ১৫ সদস্যের একটি ক্রয় সংলাপ কমিটি বা গভর্নমেন্ট এন্ড টেন্ডারার ফোরাম গঠন করা হয়েছে।

 

সভায় এলজিইডি, বিদ্যুত উন্নয়ন বোর্ড, পানি উন্নয়ন বোর্ড, সড়ক ও জনপথ অধিদপ্তর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, গণপূর্ত, পল্লীবিদ্যুত সমিতি, সিরাজগঞ্জ পৌরসভা প্রকৌশলী, উপজেলা প্রকৌশলীসহ অন্যান্য ক্রয়কারী সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

 

বিশ্বব্যাংকের সহায়তায় সিপিটিইউ কর্তৃক বাস্তবায়নাধীন সরকারি ক্রয় সংস্কার প্রকল্পের আওতায় দেশের সকল জেলায় এ ধরনের ক্রয় সংলাপ ফোরাম গঠন করা হচ্ছে। জেলা পর্যায়ের ঠিকাদার ও বিভিন্ন ক্রয়কারী সংস্থার কর্মকর্তাবৃন্দ এ ফোরামের সদস্য। এটা একটি দ্বিপাক্ষিক প্লাটফর্ম। সরকারি ক্রয় প্রক্রিয়ায় উদ্ভুত বিভিন্ন সমস্যা ও অস্পষ্টতা নিরসনে এ ফোরাম নির্দিষ্ট সময় পর পর বৈঠকে বসবে।

 

 

 

রাইজিংবিডি/সিরাজগঞ্জ/৩০ আগস্ট ২০১৫/অদিত্য রাসেল/টিপু

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়