ঢাকা     শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৪ ১৪২৭ ||  ৩০ মহরম ১৪৪২

ডিএনসিসির ৩ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২২, ৫ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিএনসিসির ৩ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ২০১৯-২০ অর্থবছরের জন্য ৩ হাজার ৫৭ কোটি ২৪ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে।

বৃহস্পতিবার রাজধানীর গুলশান-২ এ নগর ভবনে এ বাজেট ঘোষণা করেন মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেন, বাজেটে মশা নিয়ন্ত্রণ কার্যক্রমের জন্য ব্যয় ধরা হয়েছে ৪৯ কোটি ৩০ লাখ টাকা। মশা নিয়ন্ত্রণ যন্ত্রপাতির জন্য ১০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

তিনি আরো বলেন, বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ১১০৬ কোটি ৪০ লাখ টাকা। সরকারি অনুদান ধরা হয়েছে ১০০ কোটি টাকা। সেইসঙ্গে সরকারি অথবা বিদেশি সাহায্যপুষ্ট প্রকল্প থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫৬৪ কোটি ৬৪ লাখ টাকা, স্বাস্থ্য পরিচর্যা খাতের ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৫০ লাখ টাকা, কল্যাণমূলক ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি টাকা।

চলমান কার্যক্রম তুলে ধরে মেয়র বলেন, ১০২৫ কোটি ৮৬ লক্ষ টাকা ব্যয়ে ডিএনসিসি বিভিন্ন ক্ষতিগ্রস্ত সড়ক অবকাঠামো উন্নয়নসহ নর্দমা ও ফুটপাত নির্মাণ প্রকল্প চলমান রয়েছে, যা আগামী ডিসেম্বরে শেষ হবে।

তিনি বলেন, ৩৬৯ কোটি ১৪ লক্ষ টাকা ব্যয়ে  ডিএনসিসিতে ‘এলইডি সড়কবাতি ও কন্ট্রোল সেন্টার স্থাপন’ প্রকল্পের কাজ চলমান আছে, যা ২০২১ সালের ডিসেম্বরে শেষ হবে। ওই প্রকল্পের মাধ্যমে ডিএনসিসি এলাকায় ৪২,৪৫০টি আধুনিক এলইডি সড়কবাতি স্থাপন করা হবে। ২২১ কোটি ৪৯ লক্ষ টাকা প্রাক্কলিত ব্যয়ে গাবতলী সিটি পল্লীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ক্লিনারবাসীদের জন্য বহুতলা বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ’ প্রকল্প চলমান আছে, যা ২০২১ সালের জুনে শেষ হবে। এ প্রকল্পের মাধ্যমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৭৮৪ জন পরিচ্ছন্ন কর্মীর জন্য ৪টি ১৫ তলা আবাসিক ভবন নির্মাণ এবং একটি স্কুল নির্মাণ করা হবে।

গণমাধ্যম কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘এই শহর আমাদের সকলের। নগরবাসীর একটু সচেতনতায় আমরা অনুপ্রাণিত হবো, একই সাথে ডিএনসিসির কাজও অনেক সহজ হয়ে যাবে। এ সহযোগিতা আমি প্রতি মুহূর্তে নগরবাসীর কাছে প্রত্যাশা করি। আমাদের সার্বিক কর্মকান্ড সম্পর্কে আপনাদের গঠনমূলক সমালোচনা প্রত্যাশা করি।’


রাইজিংবিডি/ঢাকা/৫ সেপ্টেম্বর ২০১৯/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়