ঢাকা, বুধবার, ৫ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ডুয়াল সিস্টেম রেফ্রিজারেটর : ওয়ালটন-এটুআই চুক্তি

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৫ ৭:৫২:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১৭ ৫:০৪:২৫ পিএম

ইলেকট্রনিকস, ইলেকট্রিক্যাল ও অটোমোবাইল পণ্যের দেশীয় ব্র্যান্ড ওয়ালটনের সঙ্গে বাংলাদেশ সরকারের অ্যাকসেস টু ইনফরমেশনের (এটুআই) সঙ্গে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কক্ষে ‘ইন্ডাস্ট্রিয়াল লিডারশিপ সামিট’ শীর্ষক একটি গোলটেবিল আলোচনার পরে এই চুক্তি স্বাক্ষর হয়।

অনুষ্ঠানে ওয়ালটনের পক্ষে উপস্থিত ছিলেন নির্বাহী পরিচালক এস এম জাহিদ হাসান।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

এই চুক্তির ফলে আইল্যাবের উদ্ভাবন ডুয়াল সিস্টেম রেফ্রিজারেটর, উৎপাদন ও বাজারজাতকরণে সহায়তা প্রদান করবে ওয়ালটন।

এ সময় ট্রান্সকম ফুড লিমিটেড ও নিটল ইলেকট্রনিক্স লিমিটেডের সঙ্গেও সমঝোতা স্মারক সাক্ষরিত হয় এটুআই’র।

এর আগে অনুষ্ঠানে গোলটেবিল আলোচনায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান আই ল্যাবের দেশীয় উদ্ভাবনসমূহের প্রশংসা করেন্। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশকে নিয়ে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার স্বপ্নপূরণের পথে আমরা খুব ভালোভাবেই আছি। বেসরকারী শিল্প উদ্যোক্তারাও এসব উদ্ভাবনে আগ্রহী হচ্ছেন দেখলাম। এটি আমাদের জন্য আশার খবর। চতুর্থ শিল্প বিপ্লবের জন্য আমাদের তৈরি থাকতে হবে।

সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, আমাদের উদ্ভাবনের একটা অংশ আমরা এখানে দেখলাম। এমন আরো অনেক উদ্ভাবন নিয়ে তৈরি আছেন আমাদের উদ্ভাবকেরা। এখন এখানে বেসরকারি বিনিয়োগকারীদের এগিয়ে আসা প্রয়োজন।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, উদ্ভাবনের ক্ষেত্রে সরকারী, বেসরকারী ও অ্যাকাডেমিয়াকে একসঙ্গে কাজ করতে হবে এবং তরুণদের সম্পৃক্ততা এক্ষেত্রে সবচেয়ে বেশি জরুরি। উদ্ভাবকদের অর্থ, ঋণ ও পলিসির বিষয়ে সহযোগিতা করবে বিডা।

গোলটেবিল আলোচনায় ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী এটুআই-এর আইল্যাবের উদ্ভাবন সম্পর্কে ভূয়সী প্রশংসা করে বলেন, ইউএনডিপি গত বছর ৬০ দেশে ইনোভেশন ল্যাব স্থাপন করেছে। কিন্তু বাংলাদেশে তার প্রয়োজন হয়নি। কারণ এখানে আগে থেকেই ইনোভেশন ল্যাব আছে। আমি কিছুদিন আগে আইল্যাব ঘুরে দেখেছি এবং মুগ্ধ হয়েছি। উদ্ভাবন ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের অন্যান্য দেশের সামনে আদর্শ হিসেবে কাজ করবে।


ঢাকা/হাসিবুল/এনএ

ইউটিউব সাবস্ক্রাইব করুন