ঢাকা     মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৪ ১৪২৭ ||  ১১ সফর ১৪৪২

ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতা : বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৮, ১২ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতা : বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

চলতি বছর ডেঙ্গু ও চিকুনগুনিয়া  নিয়ন্ত্রণে ব্যর্থতার কারণ উদঘাটন ও দায়ীদের শনাক্তকরণে  বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ঢাকার জেলা জজ ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিবকে এ বিষয়ে তদন্ত করতে বলা হয়েছে। আগামী বছরের ১৫ জানুয়ারি এ তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করতে হবে।

মঙ্গলবার এ সংক্রান্ত এক রুলের শুনানিকালে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এই কমিটিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ অধ্যাপক,আইসিডিআরবির একজন কর্মকর্তা, প্ল্যান প্রটেকশনের একজন কর্মকর্তা ও পাবলিক হেলথ বিভাগের একজন কর্মকর্তার মতামত নিতে হবে। এছাড়া কমিটি চাইলে সংশ্লিষ্ট বিষয়ে যেকোন বিশেষজ্ঞ ব্যক্তির মতামত নিতে পারবেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাইনুল হাসান। ঢাকা দক্ষিণ সিটির পক্ষে অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা, উত্তর সিটির পক্ষে ব্যারিস্টার তৌফিক এনাম টিপু শুনানি করেন।

শুনানিতে প্রথমে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান আদালতকে জানান, ডেঙ্গুতে এ বছরের ৬ নভেম্বর পর্যন্ত ১১২ জন মারা গেছেন।

এর আগে গত ৬ নভেম্বর চলতি বছরে সারাদেশে ডেঙ্গুতে এ পর্যন্ত কতজন মারা গেছেন তার সংখ্যা জানতে চান  হাইকোর্ট।

গত ২৬ আগস্ট ডেঙ্গু নিয়ন্ত্রণ ও এডিস মশার আবাসস্থল ধবংসে ঢাকাসহ সারাদেশে ব্যাপক ভাবে ওষুধ ছেটানো ও অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

 

ঢাকা/মেহেদী/জেনিস

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়