ঢাকা     বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৭ ১৪২৯ ||  ১২ মহরম ১৪৪৪

দুর্যোগপ্রবণ এলাকায় বেশি ত্রাণ বরাদ্দ দেওয়ার সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৩, ২৭ জুন ২০২২  
দুর্যোগপ্রবণ এলাকায় বেশি ত্রাণ বরাদ্দ দেওয়ার সুপারিশ

যেসব অঞ্চল বেশি দুর্যোগপ্রবণ সেখানে বেশি পরিমাণে ত্রাণ বরাদ্দ দেওয়ার সুপারিশ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়া, ত্রাণ বরাদ্দের ক্ষেত্রে সমহার-নীতি অনুসরণের পরিবর্তে প্রয়োজনকে প্রাধান্য দেওয়ার সুপারিশ করা হয়েছে।

সোমবার (২৭ জুন) সংসদ ভবনে স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়।

বৈঠকে সম্প্রতি সুনামগঞ্জ ও সিলেট এলাকার বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণ কার্যক্রম এবং বন্যাপ্রবণ ও নদীভাঙন এলাকায় ক্ষতি কমানোর লক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পদক্ষেপ তুলে ধরা হয়।

বৈঠকে বলা হয়, বন্যাকবলিত জেলাগুলোতে বন্যা পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনায় নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করতে প্রয়োজনীয় সংখ্যক টিউবওয়েল, ঘরবাড়ি মেরামতের টিন, শিক্ষাপ্রতিষ্ঠান মেরামত, পানিবাহিত রোগ-বালাই রোধে ওষুধ বিতরণের সুপারিশ করা হয়।

বন্যাদুর্গতদের মাঝে কী পরিমাণ ত্রাণ বিতরণ করা হয়েছে, মানুষের কষ্ট লাঘবে কী পরিমাণ সাহায্য আরও প্রয়োজন, বন্যাদুর্গতদের ক্ষতি নিরুপণ এবং বন্যা পরবর্তী দুর্যোগ কাটিয়ে উঠতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে কমিটি সরেজমিনে পরিদর্শনের প্রস্তাব করেছে।

স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে সভায় কমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, পঞ্চানন বিশ্বাস, মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী এবং কাজী কানিজ সুলতানা অংশ নেন।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আসাদ/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়