ঢাকা, মঙ্গলবার, ৯ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

দেশেই তৈরি হবে প্রিপেইড মিটার

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-১৯ ৫:৪২:০১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২০ ৮:১৮:৫৬ এএম
দেশেই তৈরি হবে প্রিপেইড মিটার

সচিবালয় প্রতিবেদক : এখন থেকে দেশেই বিভিন্ন বৈদ্যুতিক সরঞ্জাম ও বিদ্যুতের প্রিপেইড মিটার তৈরি হবে। এজন্য প্রতিষ্ঠা করা হবে বাংলাদেশ পাওয়ার ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড। এ প্রতিষ্ঠান গঠনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষ দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন,  সরকারি মালিকানাধীন রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড এবং চীনের বেসরকারি কোম্পানি সেনজেন স্টার ইনস্ট্রুমেন্ট কোম্পানি লিমিটেডের যৌথ উদ্যোগে বাংলাদেশ পাওয়ার ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড গঠন করা হবে। এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

এ কোম্পানি বিভিন্ন বৈদ্যুতিক সরঞ্জাম ও বিদ্যুতের প্রিপেইড মিটার তৈরি করবে। এসব সরঞ্জাম দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা যাবে।

এই প্রকল্পের প্রস্তাবক সংস্থা বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, খুলনা মহানগরীর মোহাম্মদনগরে প্রাথমিকভাবে এ কাজ শুরু হয়েছে। পরে নগরীর শেখপাড়ায় ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকো) নিজস্ব জায়গায় স্থায়ীভাবে উৎপাদন কারখানা নির্মাণ করা হবে। এজন্য ২৮ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। প্রতিষ্ঠানটিতে কমপক্ষে ২০০ জনের কর্মসংস্থান হবে। ১০ লাখ মিটার উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এ কোম্পানির মাধ্যমে বিদ্যুৎ গ্রাহকদের বর্তমান বাজারমূল্য থেকে কম মূল্যে স্মার্ট প্রিপেইড মিটার সরবরাহ করা সম্ভব হবে। উৎপাদিত স্মার্ট প্রিপেইড মিটার অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা যাবে। এছাড়া, উৎপাদিত মিটার ব্যবহারের ফলে বিদেশ থেকে মিটার আমদানির প্রয়োজন হবে না। ফলে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। কারিগরি বিষয়েও অন্যের ওপর নির্ভরশীলতা কমবে।


রাইজিংবিডি/ঢাকা/১৯ আগস্ট ২০১৯/হাসান/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন