RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৬ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ২২ ১৪২৭ ||  ১৯ রবিউস সানি ১৪৪২

দেশের তথ্যের মালিক জনগণ : প্রধান তথ্য কমিশনার

রুমন চক্রবর্তী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২২, ২৮ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশের তথ্যের মালিক জনগণ : প্রধান তথ্য কমিশনার

কিশোরগঞ্জ প্রতিনিধি : ‘দেশের মালিক যদি জনগণ হয়ে থাকে, তাহলে সরকারি কর্মকর্তা-কর্মচারী সবাই দেশের জনগণের হয়েই কাজ করছে। যে কোনো অফিসের পরিকল্পনা, হিসাব-নিকাশ, সিদ্ধান্ত, ব্যবস্থা, সেবা সবকিছুই জনগণের জন্য। জনগণ সব তথ্যের মালিক, এটা স্বীকৃতি হবার জন্যই ২০০৯ সালে তথ্য অধিকার আইন চালু হয়েছে। সংবিধানের ৭ ধারা অনুযায়ী দেশের সব ক্ষমতার উৎস হচ্ছে জনগণ অর্থাৎ দেশের মালিক হচ্ছে জনগণ।’

মঙ্গলবার দুপুরে কিশোরগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মো. গোলাম রহমান তথ্য অধিকার আইন, ২০০৯ অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, একসময় মানুষের ধারণা ছিল, সরকারি কাজ সরকারি তথ্য এর বেশি জানার সুযোগ নেই। ১৯২৩ সালে আইন অফিসিয়াল সিক্রেট-১ চালু থাকায় ধারণা ছিল সরকারি যত কাজ তার সবটুকুই গোপনীয়। প্রথমে খসড়া আইনে ছিল শুধুমাত্র সরকারি অফিস থেকে তথ্য পাওয়ার বিধান। কিন্তু পরবর্তীতে ২০০৯ সালে চূড়ান্তভাবে বেসরকারি প্রতিষ্ঠানেও তথ্য পাওয়ার অধিকার চালু করা হয়।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল মাসউদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান শরিফুল ইসলাম ও অতিরিক্ত পুলিশ সুপার রাকিব খান।

এ ছাড়া সভায় তথ্য অধিকার আইন ২০০৯ এর গুরুত্ব, ক্রমবিকাশ, তথ্য অধিকারবিষয়ক চিত্রনাট্য প্রদর্শন এবং মূল বিষয় নিয়ে আলোচনা করা হয়।



রাইজিংবিডি/কিশোরগঞ্জ/২৮ ফেব্রুয়রি ২০১৭/রুমন চক্রবর্তী/রিশিত

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়