ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দ্বাদশ শ্রেণিতেও ভর্তি ফি নির্ধারণের দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ৯ সেপ্টেম্বর ২০২০  
দ্বাদশ শ্রেণিতেও ভর্তি ফি নির্ধারণের দাবি

শিক্ষার্থীদের ফাইল ছবি

একাদশ শ্রেণির মতো দ্বাদশ শ্রেণিতেও শিক্ষার্থী ভর্তিতে সর্বসাকুল্যে সেশন ফি, মাসিক টিউশন ফিসহ ভর্তি ফি নির্ধারণ করার দাবি জানিয়েছে অভিভাবক ফোরাম।

বুধবার (০৯ সেপ্টেম্বর) সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীর এমপিও, আংশিক এমপিও, এমপিও বর্হিভূত শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ শ্রেণির শিক্ষার্থী ভর্তির সময় ভর্তি ফি, সেশন চার্জ ও উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ সাড়ে সাত হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ইংরেজি মাধ্যমে নির্ধারণ করা হয়েছে সাড়ে আট হাজার টাকা। পাশাপাশি যারা দ্বাদশ শ্রেণিতে স্ব-স্ব কলেজে নাম তুলবে বা দ্বাদশ শ্রেণিতে ভর্তি হবে, তাদের জন্য একইভাবে সর্বসাকুল্যে সেশনচার্জ, মাসিক টিউশন ফিসহ ভর্তি ফি ধার্য করে দিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কোনো নিয়ম বা নীতিমালা না থাকায় রাজধানীর বিভিন্ন কলেজগুলোতে ইচ্ছেমাফিক টিউশন ফিসহ বিভিন্ন চার্জ আদায় করছে।  যা সম্পূর্ণ অমানবিক।

শিক্ষামন্ত্রী সম্প্রতি করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে মানবিক আচরণ করার নির্দেশনা দিয়েছেন। কিন্তু কিছু কলেজ কর্তৃপক্ষ তা মানছেন না। এদেরকে বাধ্য করার ব্যবস্থা নেওয়ার দাবি জানায় অভিভাবক ফোরাম।

এর আগে মঙ্গলবার একাদশ শ্রেণিতে ভর্তির সর্বসাকুল্য ফি নির্ধারণ করে দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।  এর পরপরই দ্বাদশ শ্রেণিতে ভর্তির ফি নির্ধারণের দাবি তুললো অভিভাবক ফোরাম।

ইয়ামিন/জেডআর

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়