ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নজরুল বিশ্ববিদ্যালয়ে থিয়েটার ল্যাব উদ্বোধন

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ২২ জানুয়ারি ২০২৩  
নজরুল বিশ্ববিদ্যালয়ে থিয়েটার ল্যাব উদ্বোধন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগে ‘জিয়া হায়দার’ থিয়েটার ল্যাব, ‘সেলিম আল দীন’ থিয়েটার ল্যাব নামে দুটি থিয়েটার ল্যাব উদ্বোধন করা হয়েছে। 

রোববার (২২ জানুয়ারি) দুপুরে নতুন নামকৃত স্থাপনাগুলো উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। এছাড়া বিভাগে হৃদয়ে বঙ্গবন্ধু নামে বঙ্গবন্ধু কর্নার, দীনেশচন্দ্র সেন সেমিনার লাইব্রেরি ও সৈয়দ জামিল আহমেদ ডিজাইন ল্যাব নামকরণ করা হয়েছে।

এ সময় নাট্যকলা ও পরিবেশনা বিভাগের নবনিযুক্ত বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক  ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো. আল জাবির, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। 

থিয়েটার ল্যাবের উদ্বোধন করে উপাচার্য বলেন, টিপিএস বিভাগটি শিক্ষার্থীদের সঙ্গে করে নিয়ে চলা একটি বিভাগ। এ বিভাগের কার্যক্রম অনেকটা ব্যবহারিক নির্ভর, শিক্ষক-শিক্ষার্থীদের ঘনিষ্ঠতাও খুব চমৎকার। যাদেরকে স্মরণ করে বিভাগের ল্যাবের নামকরণ করা হয়েছে তারা সবাই তাঁদের নিজ নিজ ক্ষেত্রে বিখ্যাত ও প্রতিষ্ঠিত। তাঁদেরকে স্মরণ করে নাট্যকলা বিভাগ যে কাজ করেছে সেগুলো অত্যন্ত ভালো।

শিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের ভবিষ্যৎ গঠনে বিভিন্ন পরামর্শ দিয়ে অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, শিক্ষার্থীদের জন্য কর্মক্ষেত্রে বিস্তার করতে আমাদের উদ্যোগী হতে হবে। একজন ছাত্র পাস করে বেরিয়ে যাবার পরে যেন কর্মক্ষেত্রে যোগ দিতে পারে সেজন্য কর্মক্ষেত্র সম্প্রসারিত করতে শিক্ষকদের সবার আগে এগিয়ে আসতে হবে। অন্যথায় কর্মক্ষেত্র বৃদ্ধি না পেলে অভিভাবকেরা শিক্ষার্থীদের আর্টসের বিষয়গুলো পড়তে নিরুৎসাহিত করতে পারে। অথচ সমাজকে সুন্দর করার জন্য এসব বিভাগ দরকার আছে। তাই কর্মক্ষেত্রে আলাদা বা সুনিশ্চিত করতে পারলে আমরা তখন আমাদের মতো সিলেবাস করবো, সেটা না পারা পর্যন্ত কর্মক্ষেত্রের চাহিদা অনুসারে সিলেবাস করে পাঠদান করা দরকার।

পারফর্মিং আটর্সের শিক্ষার্থীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা তুলে ধরে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের চারুদ্বীপ অঞ্চলকে কেন্দ্র করে একটি কালচারাল হাব তৈরি করা হবে। ইতোমধ্যেই প্রশাসন সে বিষয়ে পরিকল্পনা গ্রহণ শুরু করেছে। ওখানে চারুকলাসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা নিজস্বএকটা জগৎ তৈরি করতে পারবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ও প্রক্টর প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রিয়াদ হাসান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. তুহিনুর রহমানসহ অন্যরা।

 তৈয়ব শাহনূর/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়