ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নোবিপ্রবির শিক্ষার্থীদের ইন্টারনেট সুবিধা দিতে আর্থিক সহযোগিতা 

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৯, ৩১ আগস্ট ২০২০   আপডেট: ০৭:৩৮, ৩১ আগস্ট ২০২০
নোবিপ্রবির শিক্ষার্থীদের ইন্টারনেট সুবিধা দিতে আর্থিক সহযোগিতা 

করোনাকালীন সময়ে ক্যাম্পাস বন্ধ থাকায় শিক্ষার্থীরা যাতে পিছিয়ে না পড়ে সেই লক্ষ্যে অনলাইন শিক্ষাকার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেয় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) কর্তৃপক্ষ। 

এই সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (এসিসিই) বিভাগেও অনলাইন শিক্ষাকার্যক্রম শুরু হয় এবং শিক্ষার্থীরা যাতে ইন্টারনেট সমস্যার কারণে অনলাইন ক্লাস থেকে বঞ্চিত না হয় সেজন্য ইন্টারনেট সুবিধা দিতে আর্থিক সহযোগিতার উদ্যোগ নেয় এসিসিই বিভাগ। 

ফলে অনলাইন ক্লাসের উপস্থিতির হার অনেক বেড়েছে বলে জানা গেছে। বিভাগের এমন উদ্যোগে শিক্ষক, শিক্ষার্থীরা সন্তোষ প্রকাশ করেছেন এবং অন্যান্য বিভাগেও যেন এমন উদ্যোগ গ্রহণ করা হয় সেই প্রত্যাশা ব্যক্ত করেন।

এ বিষয়ে সুবিধাপ্রাপ্ত এক শিক্ষার্থী বলেন, আমাদের বিভাগের এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয় এবং যথোপযুক্ত। আমরা অনেকেই ইন্টারনেট সমস্যার কারণে ঠিকমতো অনলাইন ক্লাসে যোগ দিতে পারছিলাম না। কিন্তু আমাদের বিভাগ থেকে আন্তরিকভাবেই বিষয়টির সমাধান করা হয়েছে। ফলে এখন অনলাইন ক্লাসের উপস্থিতির হার অনেক বেড়েছে। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (এসিসিই) বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, ‘করোনার এই দুর্যোগে বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে অনলাইন ক্লাসের বিকল্প নেই। আমরা চাই না আমাদের শিক্ষার্থীরা অন্তত ডাটা সমস্যার জন্য অনলাইন ক্লাস থেকে বঞ্চিত হোক। তাই আমরা বিভাগের শিক্ষকদের উদ্যোগে এই পদক্ষেপ গ্রহণ করেছি। অনলাইন ক্লাস করতে যতজন শিক্ষার্থীর যত জিবি ইন্টারনেট লাগবে, আমরা ততটুকুই সহযোগিতা করবো।’

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে ইতোমধ্যেই অসচ্ছল শিক্ষার্থীদের স্মার্ট ডিভাইস প্রদানের জন্য তালিকা সংগ্রহ করা হয়েছে। আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে অসচ্ছল শিক্ষার্থীদের স্মার্ট ডিভাইস দেওয়ার সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে। 

নোবিপ্রবি/ফাহিম/মাহি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়