ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ন্যাশনাল ব্যাংকের ঋণে লাগাম, নগদ ছাড়া এলসি নয়

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৩, ২৩ জানুয়ারি ২০২৩   আপডেট: ১৯:৪৭, ২৩ জানুয়ারি ২০২৩
ন্যাশনাল ব্যাংকের ঋণে লাগাম, নগদ ছাড়া এলসি নয়

ছবি: সংগৃহীত

ন্যাশনাল ব্যাংকের ঋণে লাগাম টানা হয়েছে। ব্যাংকটি সর্বোচ্চ ১০ কোটি টাকা ঋণ দিতে পারবে। এর বেশি ঋণ দিতে পারবে না। একই সঙ্গে শতভাগ নগদ জমা ছাড়া ব্যাংকটি আমদানি ঋণপত্র (এলসি) খুলতে পারবে না বলে কেন্দ্রীয় ব্যাংক নির্দেশনা দিয়েছে। 

কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে ২২ জানুয়ারি এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে একটি চিঠি ন্যাশনাল ব্যাংকে পাঠানো হয়েছে বলে জানা গেছে। 

কেন্দ্রীয় ব্যাংকের পাঠানো চিঠিতে বলা হয়েছে, ন্যাশনাল ব্যাংক সর্বোচ্চ ১০ কোটি টাকা পর্যন্ত কৃষি, চলতি মূলধন, এসএমই ও ভোক্তা ঋণ এবং বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন সুবিধার আওতায় ঋণ বিতরণ ছাড়া অন্য কোনো ঋণ দিতে পারবে না। এছাড়া ঋণপত্র খুলতে হলে গ্রাহকের কাছ থেকে পুরো টাকা আগে জমা নিতে হবে। আগে অনুমোদন হওয়া ঋণের অর্থের ১০ কোটি টাকার বেশি বিতরণে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিতে হবে। আগের ঋণের বকেয়া অর্থ নগদ আদায় ছাড়া ওই ঋণ নবায়ন করা যাবে না। অন্য ব্যাংকের কোনো ঋণ অধিগ্রহণ করা যাবে না বলেও চিঠিতে বলা হয়েছে।

এর আগেও অনিয়মের কারণে ব্যাংকটির ঋণ বিতরণ বন্ধ করে দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। পরে তা শিথিল করা হয়। কেন্দ্রীয় ব্যাংক ফের ব্যাংকটির ওপর কিছু বিধিনিষেধ আরোপ করলো। 

এনএফ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়