ঢাকা, মঙ্গলবার, ৭ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

পদ্মা সেতুর পৌনে ৩ কিলোমিটার দৃশ্যমান

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১১ ৫:৩৩:০৩ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-১২ ৮:১০:৩৯ এএম

পদ্মা সেতুর আরো একটি স্প্যান বসানো হয়েছে। এর মধ্য দিয়ে সেতুর প্রায় পৌনে তিন কিলোমিটার এখন দৃশ্যমান।

বুধবার বেলা ১টার দিকে মাওয়া প্রান্তে ১৭-১৮ নম্বর পিয়ারের ওপর ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের ১৮তম স্প্যান বসানো হয়।

এর আগে সকাল সাড়ে ৯টার দিকে মাওয়ার কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেনে করে স্প্যানটি আনা হয়।

পদ্মা সেতুর প্রকৌশলী হুমায়ুন কবির জানান, মাওয়ার কন্সট্রাকশন ইয়ার্ড-১ থেকে ৩৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে করে নির্দিষ্ট স্থানে স্প্যানটি আনা হয়। পরবর্তীতে ১৭ ও ১৮ নম্বরে পিয়ারের উপর স্থায়ীভাবে সেটি স্থাপন করা হয়।

১৭তম স্প্যান বসানোর ১৪ দিনের মাথায় বসানো হলো ১৮তম স্প্যানটি। এর মধ্য দিয়ে সেতুর ২৭০০ মিটার দৃশ্যমান হয়েছে।

এর আগে গত ২৬ নভেম্বর সেতুর ১৭তম স্প্যান ২২ ও ২৩ নম্বর খুঁটির ওপর বসানো হয়। ১৬তম স্প্যান বাসানোর মাত্র সাত দিনের ব্যবধানে ১৭তম এবং ১৭তম স্প্যান বাসানোর মাত্র ১৪ দিনের ব্যবধানে আজ বসানো হলো ১৮তম স্প্যান।

সেতুর দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, এখন এভাবেই ঘন ঘন স্প্যান বসবে। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। ৪২টি পিয়ারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে হবে ৬ দশমিক ১৫ কিলোমিটারের এই সেতু।

প্রকৌশলীরা আরও জানান, পদ্মা সেতুর চ্যালেঞ্জিং সব কাজ শেষ হয়েছে। এখন দ্রুতই এগুবে সেতুর কাজ। প্রতিমাসেই কম-বেশি স্প্যান বসবে। ডিসেম্বর মাসেই সেতুর ৪-সি ও ৩-এফ স্প্যানসহ মোট তিনটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে।

সেতুর রোডওয়ে স্ল্যাব ও রেলওয়ে স্ল্যাবসহ অন্যান্য কাজও সিডিউল অনুযায়ী চলছে। আগামী ২০২১ সালের জুন মাসেই পস্মা সেতুর ওপর দিয়ে যানবাহন চলাচল করতে পারবে বলে আশা করা হচ্ছে।


ঢাকা/এনএ